রবিবার | ১৬ জুন, ২০২৪
লুট করা অস্ত্র ফেরত দিয়ে

কেএনএফকে স্বাভাবিক জীবনে ফেরার আহবান বম জনগোষ্ঠীর

প্রকাশঃ ১০ জুন, ২০২৪ ০৭:৪৪:২৮ | আপডেটঃ ১৬ জুন, ২০২৪ ০১:৩৩:৪৭  |  ২৪০
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানের রুমা ও থানচি দুই উপজেলায় কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) কর্তৃক ব্যাংক ডাকাতি, অপহরণ ও সরকারি ১৪টি অস্ত্র লুট ,হামলার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে রোয়াংছড়ি উপজেলায় বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বম সম্প্রদায়ে জনগোষ্ঠীরা।

সোমবার (১০ জুন) সকালে রোয়াংছড়ি বাজারে সাধারণ বম জনগোষ্ঠীর ব্যানারে এই প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এসময় হাতে ফেষ্টুন ও ব্যানার নিয়ে মাবনবন্ধনে অংশ নেন প্রায় দুই শতাধিক নারী-পুরুষ।

এসময় বক্তারা রুমা ও থানচি দুই উপজেলায় কেএনএফ কর্তৃক ব্যাংক ডাকাতি, সরকারি অস্ত্র লুট, অপহরণ ও চাঁদাবাজিসহ হামলা ঘটনার তীব্র নিন্দা জানান এবং একই সাথে পুলিশ ও আনসার সদস্যে ১৪ টি অস্ত্র ও গোলাবারুদ ফেরত দিয়ে কেএনএফ সদস্যদেরকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আসার আহ্বান জানান।

প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনে রোয়াংছড়ি উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নেইতন বুইতিং তাঁর বক্তব্যে বলেন, কেএনএফ সশস্ত্র সংগঠন কর্তৃক ব্যাংক ডাকাতি, সরকারি অস্ত্র লুট, অপহরন, চাঁদাবাজিসহ নানা রকম সন্ত্রাসী কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। সরকার সাধারণ নাগরিকদের জানমাল রাষ্ট্রীয় সম্পদের নিরাপত্তার ও সন্ত্রাস প্রতিরোধ দমনের লক্ষ্যে যৌথ বাহিনী অভিযান পরিচালনা করছে। আমাদের পক্ষ থেকে নিরাপত্তা বাহিনীর এই উদ্যোগকে স্বাগত জানাচ্ছি।

 মানববন্ধনে কলেজ ছাত্রী জেনেট বম বলেন, কেএনএফে’র ক্রমবর্ধমান বিভিন্ন সন্ত্রাসী কর্মকান্ডের কারণে এলাকায় স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। দিন দিন কেএনএফের অনৈতিক কার্যকলাপের জন্য সাধারণ মানুষ বিশেষ করে বম জনগোষ্ঠীর নারী-পুরষ, বৃদ্ধ ও সাধারণ শিক্ষার্থীরা আর ভুক্তভোগী হতে চাই না। এসময় তিনি আরো বলেন, আজ বম জনগোষ্ঠীর অধিকাংশ গ্রাম জনশূন্য, শতশত মানুষ দেশান্তরিত হচ্ছে। তাছাড়া বম জনগোষ্ঠীর প্রধান আয়ের উৎস হচ্ছে ফলদ বাগান ও জুম চাষ। ফলদ বাগান করে শতশত পরিবার জীবিকা নির্বাহ করে থাকেন। ফল-মূল বিক্রয় করার এই মৌসুমে কেএনএফ সন্ত্রাসী কর্মকান্ডে এলাকায় অস্থিতিশীল পরিস্থিতির কারণে ব্যবসায়ীরা বম পাড়ায় আসতে পারছে না। শত শত একর আম,আনারস বিভিন্ন ফলদ বাগান নষ্টের পথে।

রোয়াংছড়ি উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নেইতন বুইতিং এর সভাপতিত্বে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন রোয়াংছড়ি উপজেলার ৩৪১নং মৌজার হেডম্যান বয়থাং বম, পারখুম বম ও কলেজ ছাত্রী জেনেট বম প্রমুখ।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions