বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর, ২০২৪

বান্দরবানে তুলা চাষ সম্প্রসারণে প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশঃ ০৭ জুন, ২০২৪ ০৩:৪৮:৪৫ | আপডেটঃ ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ১০:১৪:২৮  |  ৩৮২
সিএইচটি টুডে ডট কম,বান্দরবান। পার্বত্য এলাকায় তুলার চাষ বৃদ্ধির লক্ষ্যে বান্দরবানে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার (৭ জুন) সকালে বান্দরবান সদরের পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্রের হলরুমে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্র ও তুলা উন্নয়ন বোর্ড বান্দরবানের আয়োজনে প্রশিক্ষণ কর্মশালায় তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক ড. মো: ফখরে আলম ইবনে তাবিব এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য ও তুলা উন্নয়ন বোর্ডের আহ্বায়ক সি অং খুমী।

এসময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক এম.এম. শাহনেয়াজ, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মেহাইনু মারমা, তুলা উন্নয়ন বোর্ড (ঢাকা) এর উপ পরিচালক জাফর আলী, তুলা উন্নয়ন বোর্ড (চট্টগ্রাম) এর উপ পরিচালক নাছির উদ্দিন, পাহাড়ী  তুলা গবেষণা কেন্দ্র  এর সিনিয়র সায়েন্টিফিক অফিসার মংসান মারমা, তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান জোনের কর্মকর্তা মো.আলমগীর হোসেন মৃধা সহ জেলার বিভিন্ন এলাকার তুলা চাষী এবং সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, পার্বত্য এলাকায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে তুলা চাষ, বান্দরবানের ৭উপজেলায় এখন চাষীরা ক্ষতিকর তামাক চাষ বাদ দিয়ে তুলা চাষ করছে।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে বর্তমানে পাহাড়ী তুলার পাশাপাশি আপল্যান্ড তুলার উৎপাদন বৃদ্ধি পাচ্ছে আর ২০২৩-২৪ মৌসুমে পার্বত্য চট্টগ্রামে উৎপাদিত হয়েছে ১৬ হাজার ৮৭৪ বেল তুলা আর এর ফলে কৃষকদের আর্থিক অবস্থার অনেক উন্নয়ন হয়েছে। এসময় বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে তুলা চাষ বৃদ্ধি ও কৃষকদের দারিদ্র্য বিমোচনের জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কাজ করে যাচ্ছে আর তুলার আবাদ বৃদ্ধিতে চাষীদের পরামর্শ ও বিভিন্ন সহায়তা প্রদান অব্যাহত রয়েছে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions