মঙ্গলবার | ২১ মে, ২০২৪

বান্দরবানে সাংগ্রাই উৎসবের জলকেলিতে মাতোয়ারা মারমা সম্প্রদায়

প্রকাশঃ ১৫ এপ্রিল, ২০২৪ ০৬:৫৪:৫৯ | আপডেটঃ ১৮ মে, ২০২৪ ০৯:৪১:১১  |  ২২৮
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান পার্বত্য জেলার মারমা সম্প্রদায় তাদের নববর্ষ বরণ উৎসব “সাংগ্রাই” এর জলকেলীতে মেতে উঠেছে।

সোমবার (১৫ এপ্রিল) বিকালে জেলা শহরের রাজার মাঠে জলকেলিতে মেতে উঠে তারা। এসময় ফিতা কেটে মৈত্রী পানি বর্ষণ উৎসবের শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও ৩০০ নং আসনের সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং এমপি।

বর্ণাঢ্য এই আয়োজেন উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক এস এম মনজুরুল হক, পার্বত্য জেলা পরিষদের সদস্য মোজাম্মেল হক বাহাদুর, পৌর মেয়র মো.সামসুল ইসলাম, পৌর আওয়ামীলীগের সভাপতি অমল কান্তি দাশ,সাংগ্রাইং উৎসব উদযাপন পরিষদের সভাপতি মং মং সিং, সহ সভাপতি পু লু প্রæ, সাধারণ সম্পাদক উ ক্য সিং সহ সরকারী বেসরকারী বিভিন্ন কর্মকর্তা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের তরুণ-তরুণী এবং নারী-পুরুষেরা।  

জলকেলীর এই আয়োজনে মারমা তরুণ তরুণীরা বিভিন্ন ঐতিহ্যবাহী পোষাক পরিধান করে উপস্থিত হয় আর পুরুষ ও নারীরা আলাদা আলাদা দলে বিভক্ত হয়ে একে অন্যকে জল ছিটিয়ে আনন্দ উদযাপন করে। এই আয়োজনের সৌন্দর্য্য ও মজা অনেকটাই বৃদ্ধি পায় বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর তরুণ তরুনীদের মনোমুগ্ধকর সংগীত পরিবেশনা।

মঞ্চের একপাশে চলে জলকেলির আয়োজন আর অন্যপাশে চলে সংগীত পরিবেশনা আর এমন আয়োজনে নেচে গেয়ে একে অপরকে পানি ছিটিয়ে পুরাতন বছরকে বিদায় জানানোর পাশাপাশি নতুন বছরকে বরণ করে নেয় সকলে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেলে বান্দরবান রাজার মাঠে মৈত্রি পানি বর্ষণ,সাংস্কৃতিক  অনুষ্ঠান ও ঐহিত্যবাহী ক্রীড়ানুষ্ঠানের মধ্য দিয়ে সমাপ্তি হবে এবারের মারমাদের সাংগ্রাই উৎসবের।  

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions