রবিবার | ২৮ এপ্রিল, ২০২৪

জাতির পিতার ৭ই মার্চের ভাষণ অলিখিত ও অসাম্প্রদায়িক চেতনার : সুপ্রদীপ চাকমা

প্রকাশঃ ০৭ মার্চ, ২০২৪ ০৩:৪৮:৫৮ | আপডেটঃ ২৬ এপ্রিল, ২০২৪ ০৮:৪৮:৪১  |  ২৩৩
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে আজ ৭ই মার্চ ২০২৪ খ্রি. তারিখ বৃহস্পতিবার জাতীয় কর্মসূচির সাথে সামঞ্জস্য রেখে সকাল ৮.৩০টায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান রাষ্ট্রদূত জনাব সুপ্রদীপ চাকমা এর নেতৃত্বে বোর্ডের প্রধান কার্যালয়ে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে গভীর শ্রদ্ধাঞ্জলি নিবেদনসহ এক মিনিট নিরবতা পালনের শেষে রাঙামাটি সদর উপজেলা পরিষদের সম্মুখে স্থাপিত বঙ্গবন্ধু মূর‌্যালে পুস্পস্তবক অর্পণসহ করা হয়। এসময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ হারুন অর রশীদ (যুগ্মসচিব), সদস্য প্রশাসন জসীম উদ্দিন (উপসচিব), বোর্ডের নবযোগদানকৃত সদস্য মোহাম্মদ মাহবুবউল করিম (উপসচিব)সহ বোর্ডের সর্বস্তরের কর্মকর্তা/কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

 সকাল ১০ টায় বোর্ডের কর্ণফুলী সম্মেলন কক্ষে ঐতিহাসিক ৭ই মার্চ ও জাতীয় দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বোর্ডের চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রদূত সুপ্রদীপ চাকমা। সভাটি সভাপতিত্ব করেন বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ হারুন অর রশীদ (যুগ্মসচিব)।

বক্তব্যের শুরুতে বোর্ডের চেয়ারম্যান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ই আগস্টে নির্মমভাবে নিহত সকল শহীদ, জাতীয় ৪ নেতা ও মহান মুক্তিযুদ্ধে সকল বীর শহীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ হলো অলিখিত, অসাম্প্রদায়িক এবং রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক মুক্তির চেতনা। অসাম্প্রদায়িক চেতনা ও ক্ষমতাকে ব্যবহার করে কিভাবে মানুষের কল্যাণে কাজ করা যায় এবং ভ্রাতৃত্ববোধ স্থাপন করা যায় সেটা বঙ্গবন্ধু ৭ই মার্চের ভাষণের মাধ্যমে জানতে পারি শিখতে পারি। এসময় তিনি বোর্ডের সকল কর্মকর্তা/কর্মচারীদের প্রতি দায়িত্ববোধ নিয়ে মানুষের কল্যাণে কাজ করার আহবান জানান।

ভাইস চেয়ারম্যান বলেন যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর চিন্তাপ্রসূত প্রতিষ্ঠান। বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার যে স্বপ্ন এবং তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিবেদিত প্রাণ হয়ে সংশ্লিষ্ট সকলকে একযোগে কাজ করার আহবান জানান।

আলোচনা সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক ৭ই মার্চের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে বোর্ডের সদস্য প্রশাসন মোঃ জসীম উদ্দিন (উপসচিব), নবযোগদানকৃত সদস্য মোহাম্মদ মাহবুবউল করিম, কর্মচারী কল্যান পরিষদের সভাপতি আমিনুর রশিদ বুলবুল, সাধারণ সম্পাদক জুয়েল বড়ুয়া প্রমুখ বক্তব্য রাখেন। সভাটি সঞ্চালনা করেন তথ্য অফিসার ডজী ত্রিপুরা এবং পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মাধ্যমে মূল আলোচনা সভা শুরু হয়।

এছাড়া বোর্ডের নির্বাহী প্রকৗশলী তুষিত চাকমা, হিসাব রক্ষণ কর্মকর্তা কল্যান ময় চাকমা, গবেষণা কর্মকর্তা জনাব কাইংওয়াই ম্রো, রাঙামাটির সহকারী প্রকৌশল (সিভিল) মোঃ খোরশেদ আলম ও ত্রয়া সরকার, টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের বিভিন্ন পর্যায়ের সাবেক কর্মকর্তাবৃন্দসহ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions