রবিবার | ০৮ সেপ্টেম্বর, ২০২৪

বান্দরবানে ভোটার বেড়েছে ৪১হাজার, ভোটকেন্দ্র বেড়েছে ৬টি

প্রকাশঃ ০৮ ডিসেম্বর, ২০২৩ ০২:৩৮:২৭ | আপডেটঃ ০৪ সেপ্টেম্বর, ২০২৪ ০১:৫৬:২৬  |  ৫৩৪
সিএইচটি টুডে ডট  কম, বান্দরবান। বান্দরবান জেলার মোট আয়তন ৪৪৭৯.০২ বর্গ কিলোমিটার। আয়তনের দিক থেকে দেশের দ্বিতীয় বৃহত্তম জেলা হলেও বান্দরবান নির্বাচনী আসন একটি। এই পার্বত্য বান্দরবান ৩০০নম্বর আসনে গতবারের চেয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার বেড়েছে ৪১ হাজার ১৫৬ জন। ভোটকেন্দ্র বেড়েছে আরও ৬টি।

জেলা নির্বাচন অফিসের সর্বশেষ তথ্যানুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বান্দরবানের ৭উপজেলার দুই পৌরসভা ও ৩৪টি ইউনিয়নের মোট ভোটার সংখ্যা দুই লাখ ৮৮ হাজার ২৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৪৮হাজার ৫৮৩জন ও নারী ভোটার ১লাখ ৩৯ হাজার ৪৪৬ জন।

একাদশ জাতীয় নির্বাচনে ১৭৬টি ভোটকেন্দ্র থাকলেও এবার ভোটকেন্দ্র সংখ্যা ১৮২টি, এই নির্বাচনে ভোটকেন্দ্র বেড়েছে আরো ৬টি।

নির্বাচন অফিস সূত্র আরও জানিয়েছে, বান্দরবানের ১৮২টি ভোট কেন্দ্রের মধ্যে দুর্গম এলাকার ১২টি কেন্দ্র ‘হেলিস্যুটি ’ অর্থাৎ এই ১২টি ভোটকেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম ও ভোটগ্রহণ কর্মকর্তাদের যেতে হবে হেলিকপ্টারের মাধ্যমে।

১২টি হেলিস্যুটি ভোটকেন্দ্রগুলোর মধ্যে রোয়াংছড়ি উপজেলায় ১টি, রুমা ৩টি, থানচি ৭টি ও আলীকদম উপজেলায় ১টি ভোটকেন্দ্র রয়েছে। এই সংসদীয় আসনে ১৮২টি কেন্দ্রে ভোটকক্ষ থাকবে ৭২৭টি।

বান্দরবান জেলা র্নিবাচন অফিসার ও সহকারী রির্টানিং কর্মকর্তা এস এম শাহাদাৎ হোসেন বলেন, যেহেতু নির্বাচনের তফসিল ঘোষণা হয়ে গেছে আপাতত ভোটার সংখ্যা বাড়ার সম্ভাবনা নেই।
বান্দরবানের রিটানিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠভাবে সম্পন্ন করার জন্য সার্বিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তিনি আরো বলেন, দুর্গম এলাকার ১২টি হেলিস্যুটি ভোটকেন্দ্রে সেনাবাহিনী ও বিমানবাহিনীর সহায়তায় হেলিকপ্টারের মাধ্যমে যাবতীয় নির্বাচনী সরঞ্জাম ও ভোটগ্রহণ কর্মকর্তাদের আনা নেয়ার ব্যবস্থা করা হবে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions