বুধবার | ১৭ এপ্রিল, ২০২৪

বান্দরবানে তামাক চাষ প্রতিস্থাপন উদ্ধুদ্ধকরণ প্রশিক্ষণ

প্রকাশঃ ০৭ ডিসেম্বর, ২০২৩ ০৩:২৮:৫৩ | আপডেটঃ ১৫ এপ্রিল, ২০২৪ ০১:০৯:৪১  |  ৩৯৩
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। পার্বত্য চট্টগ্রামে তুলা চাষ বৃদ্ধি ও কৃষকদের দারিদ্র্য বিমোচন শীর্ষক প্রকল্পের আওতায় বান্দরবানে তামাক চাষ প্রতিস্থাপন উদ্ধুদ্ধকরণ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

০৭ ডিসেম্বর (বৃহস্পতিবার) দুপুরে তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান জোনের আয়োজনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে বান্দরবানের বালাঘাটা উধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তার কার্যালয়ের সভাকক্ষে দিনব্যাপী এই প্রশিক্ষণ অনুষ্টিত হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের “ পার্বত্য চট্টগ্রামে তুলা চাষ বৃদ্ধি ও কৃষকদের দারিদ্র্য বিমোচন শীর্ষক প্রকল্পের ” প্রকল্প পরিচালক (উপসচিব) মো.জসিম উদ্দিন ।

এসময় তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান জোনের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা মো.আলমগীর হোসেন মৃধা,সদর উপজেলা কৃষি কর্মকর্তা কমল কৃষ্ণ রায়,  পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের তুলা উন্নয়ন কর্মকর্তা নুম্যামং মারমা, তুলা উন্নয়ন বোর্ড,বান্দরবান জোনের কটন ইউনিট অফিসার অক্যচিং চাকসহ তুলা উন্নয়ন বোর্ডের বিভিন্ন কর্মকর্তা এবং বিভিন্ন এলাকা থেকে আগত শতাধিক তুলা চাষী উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, পার্র্বত্য এলাকা তুলা চাষের জন্য অত্যন্ত উপযোগী। পার্বত্য এলাকার মাটি জলবায়ু আর আবহাওয়ায় কারণে এই এলাকায় প্রচুর তুলা উৎপাদন হচ্ছে। বক্তারা আরো বলেন, তুলার পাশাপাশি সাথী ফসল চাষ করে চাষীরা বর্তমানে আগের চেয়ে আরো অধিক লাভবান হচ্ছে।

বক্তারা এসময় পার্বত্য এলাকায় ক্ষতিক্ষর তামাক চাষ থেকে কৃষকদের ফিরে এসে তুলা চাষে আগ্রহ বাড়াতে অনুরোধ জানায় এবং সরকারিভাবে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তুলা চাষীদের সহায়তা করার আশ্বাস প্রদান করেন।

এদিকে উদ্ধুদ্ধকরণ প্রশিক্ষণ শুরুর পূর্বে বালাঘাটা উধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তার কার্যালয়ের সামনে থেকে একটি উদ্ধুদ্ধকরণ র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার একইস্থানে গিয়ে শেষ হয়। এসময় বিভিন্ন এলাকার তুলা চাষীরা ব্যানার ও ফেস্টুন হাতে নিয়ে অংশগ্রহণ করে।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions