রবিবার | ০৮ সেপ্টেম্বর, ২০২৪
পার্বত্য চট্টগ্রাম চুক্তির বর্ষপূর্তি

সরকার পাহাড়ী জাতিগোষ্ঠীর বিশ্বাস, আস্থা হারিয়েছে: জেএসএস (এমএন লারমা)

প্রকাশঃ ০২ ডিসেম্বর, ২০২৩ ০২:৪২:৩৬ | আপডেটঃ ০৪ সেপ্টেম্বর, ২০২৪ ১১:২০:০৭  |  ৫৫১
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। পার্বত্য চট্টগ্রাম চুক্তি নিয়ে সরকার মিথ্যাচার করছে। প্রথমে চুক্তি স্বাক্ষরের পর বাস্তবায়নে জাতীয় সংসদে সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে দাবি করলেও ২০০৯ সাল থেকে একটানা ক্ষমতায় থেকেও দৃশ্যমান কিছু করেনি। ভূমি সমস্যা, প্রত্যাগত শরণার্থীদের পুনর্বাসন না করা, পার্বত্য জেলা পরিষদ গুলোকে অকার্যকর করে রাখাসহ মৌলিক ধারা সমূহ অবাস্তবায়িত রেখে চুক্তি বাস্তবায়ন নিয়ে যে তথ্য দিচ্ছে তা হতাশাজনক। এতে করে সরকার পাহাড়ী জাতিগোষ্ঠীর বিশ্বাস, আস্থা হারাচ্ছে বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি এমএন লারমার কেন্দ্রীয় সভাপতি বিমল কান্তি চাকমা।

শনিবার দুপুরে খাগড়াছড়ি সদরের কমলছড়ি উচ্চ বিদ্যালয় মাঠে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের দাবিতে আয়োজিত গণ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

২রা ডিসেম্বর উদযাপন কমিটির সভাপতি আরাধ্যপাল খীসার সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অংশুমান চাকমা, সাংগঠনিক সম্পাদক সুধাকর ত্রিপুরা, ইউপিডিএফ গণতান্ত্রিকের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক অমর জ্যোতি চাকমা।

সমাবেশে অন্যান্য বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের সাধারণ জুম্ম জনগণ যে আশা নিয়ে বুক বেঁেধছিল পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন না হওয়ায় এখন হতাশায় রূপ নিয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহারে চুক্তি বাস্তবায়নের রূপরেখা স্পষ্ট করা না হলে আওয়ামীলীগের প্রার্থীকে ব্যালেটের মাধ্যমে জবাব দিতে জুম্ম জনগণকে আহবান জানান।

প্রসঙ্গত, ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর সরকারের সাথে চুক্তি করে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি। ৭২ টি ধারা সম্বলিত শর্তে সরকার ও শান্তি বাহিনীর গেরিলা প্রধান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমার সাথে চুক্তি স্বাক্ষরিত হয়।


খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions