বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর, ২০২৪

দেড় মাসে পাঁচটি অনুমোদনহীন করাতকল উচ্ছেদ করল বন বিভাগ

প্রকাশঃ ১৬ নভেম্বর, ২০২৩ ০৫:০১:১৭ | আপডেটঃ ১৭ সেপ্টেম্বর, ২০২৪ ০৪:২৬:৩১  |  ৫৯৪
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় দুইটি অনুমোদনহীন করাতকল উচ্ছেদ ও ৫০ ঘনফুট কাঠ জব্দ করেছে বন বিভাগ। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকালে উপজেলার সারোয়াতলী ইউনিয়নে অভিযান পরিচালনা করে বন বিভাগ। এসময় দেশের অন্যতম সংরক্ষিত বনাঞ্চল পাবলাখালী বন্যপ্রাণী অভয়ারণ্য ও সংরক্ষিত বনঘেঁষে গড়ে উঠা দুইটি করাতকল উচ্ছেদ করা হয়।

এর আগে, গত ৫ অক্টোবর একই উপজেলার আমতলী ইউনিয়নের কবিরপুর ও চূড়াখালী এলাকায় অভিযান পরিচালনা করে তিনটি করাতকল উচ্ছেদ করে প্রশাসন ও বন বিভাগ। এনিয়ে দেড় মাসের মাথায় সংরক্ষিত বনঘেঁষে গড়ে উঠা পাঁচটি করাতকল উচ্ছেদ করা হয়েছে।
পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের পাবলাখালী রেঞ্জ কর্মকর্তা সজীব কুমার মজুমদার জানান, ‘বেআইনিভাবে পাবলাখালী বন্যপ্রাণী অভয়ারণ্য ও সংরক্ষিত বন ঘেঁষে স্থাপন ও পরিচালনার করায় দুইটি করাতকল উচ্ছেদ করা হয়। করাতকল বিধিমালা -২০১২ এর সেকশন ৭ (ক) অনুযায়ী সংরক্ষিত বনের ৩ কিলোমিটারের মধ্যে করাতকল স্থাপন অবৈধ হলেও উমাচরণ চাকমা ও পলিন বিকাশ চাকমা নামে দুই ব্যক্তি করাতকল স্থাপন ও  পরিচালনা করে আসছে। করাত কল উচ্ছেদের পাশাপাশি ৫০ ঘনফুট কাঠ জব্দ করা হয়। গত মাসে একই উপজেলার আমতলীতে তিনটি করাতকল উচ্ছেদ করা হয়েছে।’

অভিযানের সময় পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের সহকারী বন সংরক্ষক শ্যামল কুমার মিত্র, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ৩৭ ব্যাটালিয়নের সহকারী পরিচালক মোহাম্মদ হাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।


রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions