বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর, ২০২৪

বান্দরবানে সেনা জোনের উদ্যোগে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সহায়ক সামগ্রী বিতরণ

প্রকাশঃ ১৫ নভেম্বর, ২০২৩ ০৩:০৫:৩৪ | আপডেটঃ ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ১২:১৮:১০  |  ৫৮০
কৌশিক দাশ, সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান সেনা জোনের উদ্যোগে নিম্ন ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সহায়ক সামগ্রী প্রদান করা হয়েছে।

শান্তিচুক্তির পরবর্তী সময়ে পার্বত্য চট্টগ্রামের স্থিতিশীলতা রক্ষার পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা পার্বত্য এলাকার আপামর জনসাধারণের আর্থসামাজিক উন্নয়ন, খাদ্য সমস্যা, মহামারি আকারে ছড়িয়ে পড়া বিভিন্ন রোগে আক্রান্ত স্থানীয় ব্যক্তিদের চিকিৎসা সেবা, দরিদ্র ব্যক্তিদের আর্থিক অনুদান প্রদান করে স্বাবলম্বী হতে সহযোগিতা করা, দরিদ্র শিক্ষার্থীদের প্রয়োজনীয় বই বিতরণ করা, দুর্গম এলাকায় পানির সমস্যায় জর্জরিত স্থানীয়দের কষ্ট লাঘবে সুপেয় পানির ব্যবস্থা করা এবং বেকার ব্যক্তিদের কর্মসংস্থানের জন্য ক্ষুদ্র কারখানা স্থাপন করে আসছে। এরই ধারাবাহিকতায় পার্বত্য অঞ্চলে নিম্ন ও উচ্চ মাধ্যমিক শিক্ষাকে আরো গতিশীল ও অগ্রসর করার লক্ষ্যে বান্দরবান সেনা জোন কর্তৃক দুর্গম পাহাড়ি ও দরিদ্র, অসহায় মাধ্যমিক পড়–য়া ছাত্র-ছাত্রীদের মাঝে প্রয়োজনীয় শিক্ষা সহায়ক সামগ্রী বিতরণ এর উদ্যোগ গ্রহণ করে।

বুধবার (১৫ নভেম্বর) বান্দরবান সেনা জোনের উদ্যোগে বান্দরবান জোনের আওতাধীন মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ষষ্ঠ থেকে দশম শ্রেণীর সকল শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সহায়ক সামগ্রী বিতরণ করা হয়। এই মহতী উদ্যোগের সূচনা বান্দরবানের সুয়ালক উচ্চ বিদ্যালয়ের ৪২৫জন শিক্ষার্থীকে প্রদানের মাধ্যমে শুরু করা হয়। এছাড়াও জোনের আওতাধীন অন্যান্য ক্যাম্পের সর্বমোট ২২টি নিম্ন ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়গুলোতে এই শিক্ষা সহায়ক সামগ্রী বিতরণ করা হবে।

শিক্ষা সহায়ক সামগ্রী বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বান্দরবন সেনা জোনের জোন কমান্ডার এর পক্ষে ক্যাপ্টেন খায়রুল কবির। এসময় আরো বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষীকা, শিক্ষার্থী এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে ক্যাপ্টেন খায়রুল কবির বলেন, বান্দরবানের প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার আলো ছড়িয়ে দিতে, দুর্গম অঞ্চলের স্কুল-কলেজের ছাত্র ছাত্রীদের শিক্ষার্জনে আরো বেশি আগ্রহী করার লক্ষ্যে ছাত্রছাত্রীদের মাঝে বান্দরবান সেনা জোনের পক্ষ হতে এই শিক্ষা সহায়ক সামগ্রী বিতরণ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তিনি আরো বলেন, আমরা চাই কোন শিশু যেন নিরক্ষর না থাকে এবং তাদের অভিভাবকরা বাচ্চাকে স্কুলে প্রেরণ করেন। এ জন্য বান্দরবান সেনা জোন সবসময় সর্বাত্মক সহযোগিতা করে আসছে এবং আগামীতেও আসবে। আর শুধু দারিদ্রতার কারণে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাতেই যেন কোন ছাত্র-ছাত্রী ঝরে না পড়ে সে বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করেই আজকের এই শিক্ষা সহায়ক সামগ্রী বিতরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বর্তমানে চলমান এই মহতী উদ্যোগগুলো পরবর্তীতেও অব্যাহত থাকবে বলেও আশ্বস্ত করেন তিনি।

উল্লেখ্য যে, শিক্ষা সহায়ক সামগ্রী ছাড়াও ইতিপূর্বে বান্দরবান সেনা রিজিয়ন ও জোনের তত্বাবধানে ৫৫০জন গরিব ও দুস্থ শিক্ষার্থীদের মাঝে একাদশ শ্রেণীর নতুন বই বিনামূল্যে বিতরণ করা হয়।



বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions