শনিবার | ২১ সেপ্টেম্বর, ২০২৪

রথ টানা আর ফানুস উত্তোলনে বান্দরবানে প্রবারণা পালিত হচ্ছে

প্রকাশঃ ৩০ অক্টোবর, ২০২৩ ০১:৩২:০৭ | আপডেটঃ ২০ সেপ্টেম্বর, ২০২৪ ০৫:০৩:৫৭  |  ৪৩৯
কৌশিক দাশ, সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে শুরু হয়েছে বৌদ্ধ ধর্মালম্বীদের প্রবারণা পূর্ণিমা পালন উৎসব,উৎসবকে ঘিরে বইছে আনন্দের বন্যা।

রবিবার (২৯ অক্টোবর) সন্ধ্যা থেকে বান্দরবানের বিভিন্ন বিহারে বিহারে চলছে মোমবাতি প্রজ্জলন,হাজার প্রদীপ জালানো,ফানুসবাতি উড়ানোসহ নানা আয়োজন। প্রতিটি বিহারে বিহারে চলছে ধর্মীয় দেশনা। বৌদ্ধ ধর্মালম্বীরা ধর্মীয় আনুষ্টানিকতায় এই প্রবারণা উৎসবকে পালন করছে।

উৎসব উপলক্ষে সন্ধ্যায় বান্দরবানের পুরাতন রাজবাড়ীর মাঠ থেকে এক বিশাল মনোমুগ্ধকর রথটানা শুরু হয়। এসময় রথে থাকা বুদ্ধমূর্তিকে পূজারীরা মোমবাতি, ধুপকাঠি জ্বালিয়ে প্রণাম নিবেদেনের পাশাপাশি সু:খ শান্তি লাভের আশায় প্রদান করেন বিভিন্ন পরিমান দানের অর্থ,পরে রথ নিয়ে যাওয়া হয় উজানীপাড়া বৌদ্ধ বিহারে।

এদিকে প্রবারণা উৎসবকে ঘিরে বিভিন্ন বৌদ্ধ বিহার থেকে আকাশে উড়ানো হচ্ছে নানা রংয়ের ও ভিন্ন ভিন্ন সাইজের ফানুস বাতি। এসময় অসংখ্য ফানুস বাতির আলোতে আলোকিত হয় রাতের পাহাড়ের আকাশ। একে একে ফানুস উড়তে উড়তে পাহাড়ের পরিবেশ আরো সুন্দর  হয়ে ওঠে।

নানা ধর্মীয় আয়োজন শেষে সোমবার (৩০ অক্টোবর) রাতে বান্দরবানের সাংগু নদীতে রথ বির্সজনের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মালম্বীদের এই জাঁকজমক ওয়াগ্যোয়াই পোয়ে:(প্রবারণা) উৎসবের সমাপ্তি ঘটবে।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions