মঙ্গলবার | ২২ অক্টোবর, ২০২৪

আন্তর্জাতিক ইশারা ভাষা দিবস ও বধির সপ্তাহ ঘিরে আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশঃ ২৩ সেপ্টেম্বর, ২০২৩ ০৭:০১:১৭ | আপডেটঃ ২২ অক্টোবর, ২০২৪ ১২:৩৮:৫৭  |  ৭২০
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় রাঙামাটিতেও আন্তর্জাতিক ইশারা ভাষা দিবস ও আন্তর্জাতিক বধির সপ্তাহ-২৩ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে আসামবস্তির রাঙামাটি বধির বিদ্যালয় থেকে র‌্যালি শুরু করে মাশরুম সেন্টারের সম্মেলন কক্ষে এসে আলোচনা সভায় মিলিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ঝর্ণা খীসা।

রাঙামাটি বধির বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি মো. নাছির উদ্দীনের সঞ্চালনায় ও বধির কল্যাণ সমিতির সভাপতি কানু দাশ গুপ্তের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সমাজ সেবা অধিদপ্তরে সহকারী পরিচালক বিশ্বজিৎ চাকমা, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা অমর চান চাকমা, অ্যাডভোকেট কাজি মঈনুল ইসলাম (হাসান), ডা. এজেএম রফিক উদ্দীন, বনরূপা ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতির সাধারণ সম্পাদক তাপস দাশ, দৈনিক রাঙামাটি ব্যবস্থাপনা সম্পাদক সুফিয়া কামাল ঝিমি।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বধির কল্যাণ সমিতির সাবেক সাধারণ সম্পাদক টিটু চৌধুরী (বধির), সাধারণ সম্পাদক মো. সাগর (বধির), রাঙামাটি বধির বিদ্যালয়ের সহকারী শিক্ষক টিনা চৌধুরী (বধির) ও সুমতি চাকমা। সাংকেতিক ভাষায় অনুষ্ঠান সঞ্চালনা করেন বধির বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও দোভাষী হাছিনা বেগম।

এ সময় বক্তারা বলেন, যারা বাক-শ্রবণ প্রতিবন্ধী, দৃষ্টি প্রতিবন্ধী এবং বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তি আছে তাদেরকে সমাজ থেকে কোনোভাবেই আলাদা চোখে দেখা যাবে না। তারাও আমাদের সমাজের অংশ। প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ দেশ গড়ার যে স্বপ্ন দেখছেন তার সম্পূর্ণ বাস্তবায়ন করতে গেলে এসব বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদেরকেও সাথে নিয়ে এগোতে হবে।

বক্তারা আরও বলেন, বর্তমানে প্রতিষ্ঠিত অনেক পরিবারেও প্রতিবন্ধী রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী প্রতিবন্ধীদের আর্থিক সহযোগিতার মাধ্যমে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। এছাড়াও করোনা ও বৈশ্বিক বিভিন্ন সমস্যায় বিভিন্ন দেশে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি পেয়েছে। এর প্রভাব আমাদের দেশেও পড়েছে। কিন্তু তাতেও দেশের প্রতিবন্ধী ও বিভিন্ন ভাতাদি বন্ধ হয়নি।

শেষে প্রধান অতিথি বধির প্রতিবন্ধী বিদ্যালয়ের জন্য ১০হাজার টাকা নগদ অনুদান প্রদান করেন। এছাড়াও প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন শিক্ষা সামগ্রী ও খাদ্য সামগ্রী বিতরণ করেন অ্যাডভোকেট কাজি মঈনুল ইসলাম (হাসান)।


রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions