বৃহস্পতিবার | ২৩ মে, ২০২৪

শিশু সুরক্ষা ও নিরাপত্তা বিষযে বান্দরবানে সভা

প্রকাশঃ ২৩ সেপ্টেম্বর, ২০২৩ ০৫:৫৭:০৫ | আপডেটঃ ২০ মে, ২০২৪ ০১:৩১:৫৬  |  ৩০০
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। শিশুদের সুরক্ষা ও নিরাপত্তার লক্ষ্যে বান্দরবানে এক সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে বান্দরবানের উজানী পাড়ার পার্বত্য জেলা শিশু উন্নয়ন প্রকল্পের কমিউনিটি ডেভেলপমেন্ট কনর্সান (সিডিসি) এর আয়োজনে এবং কম্প্যাশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় বান্দরবান প্রেসক্লাবের হলরুমে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় আলোচনা সভায় পার্বত্য জেলা শিশু উন্নয়ন প্রকল্পের কমিউনিটি ডেভেলপমেন্ট কনর্সান (সিডিসি) এর সভাপতি পাকসিম বি.তøুং এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এস.এম শহীদুল ইসলাম। এসময় বান্দরবান প্রেসক্লাবের সভাপতি  আমিনুল ইসলাম বাচ্চু, এডভোকেট মাধবী মারমা, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিনারুল হক,পার্বত্য জেলা শিশু উন্নয়ন প্রকল্পের ব্যবস্থাপক লালরিন সাং বম (লালরিন) এবং স্থানীয় জনপ্রতিনিধি, পাড়া প্রধান, ধর্মীয় গুরু, সাংবাদিক ও যুবা প্রতিনিধি এবং প্রকল্পের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তব্য প্রদানকালে পার্বত্য জেলা শিশু উন্নয়ন প্রকল্পের ব্যবস্থাপক লালরিন সাং বম (লালরিন) বলেন, বান্দরবানের শিশুদের সুরক্ষার জন্য কাজ করছে পার্বত্য জেলা শিশু উন্নয়ন প্রকল্পের কমিউনিটি ডেভেলপমেন্ট কনর্সান (সিডিসি)। ২০০৭ সাল থেকে বান্দরবানের শিশুদের উন্নয়ন ও সুরক্ষার লক্ষ্যে এই প্রকল্পটি শুরু হয় এবং বর্তমানে এই প্রকল্পের আওতায় ৩০৯ জন শিশু পড়ালেখাসহ বিভিন্ন সুযোগ সুবিধা পাচ্ছে। 

সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য প্রদানকালে এডভোকেট মাধবী মারমা বলেন, আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ ,তাই শিশুদের সুরক্ষা এবং তাদের সঠিক জ্ঞান অর্জনে অভিভাবক এবং সমাজের জনপ্রতিনিধিদের ভূমিকা অপরিসীম।

বক্তব্য রাখতে গিয়ে বান্দরবান প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু বলেন,বান্দরবানের উজানী পাড়া পার্বত্য জেলা শিশু উন্নয়ন প্রকল্পের কমিউনিটি ডেভেলপমেন্ট কনর্সান (সিডিসি),কম্প্যাশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় বান্দরবানে শিশুদের সুরক্ষায় যেভাবে কাজ করে যাচ্ছে তা প্রশংসার দাবীদার। শিশুদের  জ্ঞান অর্জনে সহায়তা করার পাশাপাশি তাদের দৈনন্দিন নানা ধরণের খাবার সহায়তা এবং বিনামুল্যে চিকিৎসাসেবা সহ নানা সহযোগিতা অব্যাহত রেখে এই প্রতিষ্ঠান বান্দরবানে শিশুদের জন্য কাজ করছে যা আগামীতে আরো পরিধি বৃদ্ধি করুক আর সকল শিশুর সুন্দর ভবিষ্যৎ রচিত হোক।

প্রধান অতিথি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এস.এম শহীদুল ইসলাম বক্তব্য রাখতে গিয়ে বলেন, শিশুদের জন্য সবার নজরদারি বাড়াতে হবে, সেই সাথে শিশুদের সুন্দরভাবে বেড়ে ওঠতে পরিবারের সকলের আন্তরিকতা এবং সমাজের প্রতিনিধিদের দায়িত্ববোধ খুবই জরুরী। তিনি আরো বলেন, সরকার শিশুদের উন্নয়নে নানাধরণের আইন প্রণয়ন করেছে আর সরকারের পাশাপাশি আমাদের সমাজের সবাইকে শিশুদের উন্নয়নে অবশ্যই দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions