সোমবার | ২২ জুলাই, ২০২৪

পরিবেশ ও বন রক্ষায় সবাইকে সচেতন হবে : পার্বত্যমন্ত্রী

প্রকাশঃ ২১ সেপ্টেম্বর, ২০২৩ ০৪:৪০:৩৭ | আপডেটঃ ২২ জুলাই, ২০২৪ ০৬:৪০:১১  |  ৬৬৭
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন, পরিবেশ ও বন রক্ষায় সবাইকে সচেতন হবে ।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর ) দুপুরে বান্দরবান জেলা প্রশাসন ও বন বিভাগের আয়োজনে বান্দরবান পার্বত্য জেলা পরিবেশ ও বন উন্নয়ন কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর এমন মন্তব্য করেন।

এসময় পার্বত্যমন্ত্রী বলেন, পরিবেশ ও বনের যথাযথ সংরক্ষণ করে উন্নয়ন কাজ করতে হবে আর উন্নয়ন কাজ করতে গিয়ে যাতে পরিবেশের ওপর ধংসযজ্ঞ নেমে না আসে সে বিষয়ে প্রশাসনের সকলকে সচেতন থেকে কাজ করতে হবে। পার্বত্যমন্ত্রী বলেন, সমতলেরমত পার্বত্য এলাকায় প্রচুর উন্নয়ন কাজ চলমান রয়েছে আর এই উন্নয়ন কাজের জন্য যে পরিমান ইট প্রয়োজন সে পরিমান ইট যাতে স্থানীয়ভাবে মেটানো যায় সেজন্য লাইসেন্সধারী ইটভাটা তৈরি করা এবং ইটভাটা মালিকদের যথাযথ প্রশিক্ষণ ও তাদের সার্বিক সহযোগিতাও করা প্রশাসনের দায়িত্ব। পরিবেশ রক্ষায় বৃক্ষের কোন বিকল্প নেই আর তাই যে পরিমান বৃক্ষ কাটা হয় তার চেয়ে দ্বীগুন পরিমানে বৃক্ষ যাতে রোপন করা হয় সেজন্য বনবিভাগ ও জেলা প্রশাসনকে আরো নজরদারি বৃদ্ধির আহবান জানান পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর।

সভায় সভাপতির বক্তব্য দিতে গিয়ে বান্দরবানের জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপনের জন্য সরকারী কিছু আইন রয়েছে এবং সরকারী আইন মেনেই সবাইকে কাজ করতে হবে। জেলা প্রশাসক আরো বলেন, বান্দরবানের পরিবেশ ও বন রক্ষায় আমরা সবাই কাজ করতে চাই তবে আইনের ব্যতয় করে কোন কিছুই হবে না। এসময় জেলা প্রশাসক সরকারী আইনের প্রতি সবাইকে শ্রদ্ধাশীল হতে আহবান জানান এবং বান্দরবানের পরিবেশ ও বন উন্নয়নে যেকোন সহযোগীতার জন্য প্রশাসনের সাথে সমন্ধয় করে কাজ করার আহবান রাখেন।

এসময় সভায় বান্দরবানের জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার মো.শাহ আলম,অতিরিক্ত জেলা প্রশাসক মো.সাইফুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবীবা মীরা, সদর উপজেলা চেয়ারম্যান মো.একে এম জাহাঙ্গীর, পরিবেশ অধিদপ্তর বান্দরবান কার্যালয়ের সহকারী পরিচালক মো.ফখর উদ্দিন চৌধুরী, বান্দরবান বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো.আবদুর রহমান,লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো.আরিফুল হক বেলালসহ সাত উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সরকারী বিভিন্ন দফতরের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions