রবিবার | ১৬ জুন, ২০২৪

রাঙামাটি ক্লাষ্টারের উদ্যোগে মাসিক স্বাস্থ্যবিধি পালন

প্রকাশঃ ০১ জুন, ২০২৩ ০৯:৩৫:১৯ | আপডেটঃ ১৫ জুন, ২০২৪ ০৫:৪৭:২৮  |  ৪৪০
সিএইচটি টুডে ডট কম,রাঙামাটি। রাঙামাটিতে আজ  ১ জুন ২০২৩ সিমাবি এর অর্থ সহায়তায় এবং বিএনপিএস এর বাস্তবায়নে ওএলএইচএফ প্রকল্প রাঙামাটি ক্ল্ষ্টাার  (প্রোগ্রেসিভ, হিল ফ্লাওয়ার, টংগ্যা, উইভ) এর উদ্যোগে মাসিক স্বাস্থ্য বিধি দিবস ২০২৩ পালিত হয়। যদিও সারা বিশ্বে  এই দিবস ২৮ মে পালিত হওয়ার রেওয়াজ রয়েছে, কিন্তু এস এস সি পরীক্ষার দরুন এই দিবসটি অদ্য ১ জুন পালিত হয়েছে।

সকাল সাড়ে ১০ টায় প্রধান অতিথি এবং অন্যান্য অতিথি মহোদয়কে ফুল এবং মাসিক স্বাস্থ্য বিধি দিবসের ব্রেসলেট পড়িয়ে শুভেচ্ছা জানানো হয়। রক্তিম দেওয়ান এবং এপ্পি চাকমা উক্ত সভা সঞ্চালনায় করেন।

সভায় গোলাছড়ি উজোনী কিশোরী ক্লাবের পরিবেশনায় সৃজনশীল প্রকল্প মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনার উপর একটি ছোট্ট নাটিকা প্রদর্শীত হয়। সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রোগ্রেসিভ নির্বাহী পরিচালক মিজ. সুচরিতা চাকমা। এরপর যথাক্রমে বিশেষ অতিথির বক্তব্য ও প্রধান অতিথির বক্তব্যর পর সভাপতি বক্তব্য রাখেন।

সভায় বক্তারা কিশোরীদের মাসিক স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতন হওয়ার পাশাপাশি কিশোরীদের অভিভাবক তথা বাবা-মা- ভাইদের ও সচেতন হয়ে কিশোরীদের মাসিক প্রক্রিয়াকে জীবনের স্বাভাবিক প্রক্রিয়া হিসেবে নিয়ে জীবনে এগিয়ে চলার জন্য উদ্বুদ্ধ¢ করেন। এছাড়া মাসিক কালিন কোন সমস্যা হলে ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স বা কমিউনিটি ক্লিনিক এ গিয়ে পরামর্শ গ্রহণ করার জন্য উদ্বুদ্ধ করা হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি সদর উপজেলা নির্বাহী অফিসার নাজমা বিনতে আমিন, বিশেষ অতিথি সহকারী হিসেবে উপস্থিত ছিলেন ভুমি কমিশনার মাসুমা বেগম, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্মা বিমল কান্তি চাকমা, মহিলা কার্বারী ন্বপ্নাদেবী চাকমা ও প্রোগ্রেসিভ নির্বহী পরিচালক সুচরিতা চাকমা। উক্ত সভায় সভাপতিত্বের দায়িত্ব পালন করেন বড়াদম সুরবালা স্মৃতি বিদ্যাপীঠ এর প্রধান শিক্ষক অরুন কান্তি চাকমা।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions