শনিবার | ২০ এপ্রিল, ২০২৪

বান্দরবানে ভূমিসেবা সপ্তাহ শুরু

প্রকাশঃ ২২ মে, ২০২৩ ০৮:০৬:২১ | আপডেটঃ ১৮ এপ্রিল, ২০২৪ ০৭:৫৭:৫১  |  ৩৫৬
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। ‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয় ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনে বান্দরবানের শুরু হয়েছে ভূমিসেবা সপ্তাহ।

এই উপলক্ষে সোমবার (২২ মে) সকালে বান্দরবান জেলা প্রশাসন ও উপজেলা ভূমি অফিসের আয়োজনে সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে সপ্তাহব্যাপী ভূমিসেবা সপ্তাহ এর শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো.সাইফুল ইসলাম। পরে সদর উপজেলা পরিষদ এর সম্মেলন কক্ষে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষ্যে এক জনসচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।
এসময় সদর উপজেলা চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবিবা মিরা, রেভিনিউ ডেপুটি কালেক্টর অরুপ রতন সিংহ,সদর উপজেলা ভূমি কর্মকর্তা নারগিস সুলতানাসহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান,সরকারী বিভিন্ন কর্মকর্তা এবং এলাকাবাসী উপস্থিত ছিলেন।
সভায় বক্তারা বলেন,বর্তমান সরকার  উন্নত বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১ প্রতিষ্ঠা এবং স্মার্ট বাংলাদেশ রোডম্যাপে ৪টি পিলার স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি এবং স্মার্ট গভর্নেন্স অন্তর্ভুক্ত করে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে। সরকারের পরিকল্পনার অংশ হিসেবে প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধনকৃত চারটি স্মার্ট ভূমিসেবা (রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’, স্মার্ট ভূমি নকশা, স্মার্ট ভূমি রেকর্ড এবং স্মার্ট ভূমি-পিডিয়া ) ছাড়াও বেশকিছু ভূমিসেবা ব্যবস্থা ‘ স্মার্ট ডিজিটালাইজ ’ করা হচ্ছে।

বক্তারা আরো বলেন, সারা দেশে স্মার্ট ভূমি ব্যবস্থা চালু হলে হলে নাগরিকদের খুব প্রয়োজন ছাড়া আর ভূমি অফিসে যেতে হবে না, একবার কোথাও ডিজিটাল জরিপ সম্পন্ন হলে, সেখানে ভবিষ্যতে আর জরিপ করার প্রয়োজন পড়বে না আর এতে ভূমি নিয়ে মামলা-মোকাদ্দমা ও সীমানা বিরোধ কমে যাবে বহুলাংশে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions