শনিবার | ২৭ এপ্রিল, ২০২৪
বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে

বান্দরবানে শেষ হলো সনাতনী সম্প্রদায়ের গঙ্গা পূজা ও বারুনী স্নান

প্রকাশঃ ২০ মার্চ, ২০২৩ ০৮:৪৩:৫৩ | আপডেটঃ ২৪ এপ্রিল, ২০২৪ ০৫:৫৮:২৩  |  ৩৭২
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। নানা আয়োজনের মধ্য দিয়ে বান্দরবানে শেষ হলো সনাতনী সম্প্রদায়ের গঙ্গা পূজা ও বারুনী স্নান ।
পূজা উপলক্ষ্যে রবিবার (১৯মার্চ) দিনব্যাপী বান্দরবানের সাঙ্গু নদীর তীরে আর্শীবাদ সংঘের আয়োজনে  নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরে সন্ধ্যায় সাঙ্গু নদীতে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, হাজার প্রদীপ প্রজ্জলন, গঙ্গা গৌর আরতি,ভজন র্কীতনসহ নানা ধর্মীয় আচার অনুষ্টান শুরু হয়ে চলে মধ্যরাত পর্যন্ত।

এদিকে গঙ্গা পূজা উপলক্ষ্যে জেলা সদরের পাশাপাশি বিভিন্ন উপজেলার সনাতন ধর্মালম্বী ভক্তরা জড়ো হয় সাংগু নদীর পাড়ে। এসময় ভক্তরা গঙ্গা দেবীকে প্রণাম জানানোর পাশাপাশি নদীতে প্রদীপ প্রজ্জলনসহ আগামী দিনের সুখ প্রত্যাশায় প্রার্থনা করে।

গঙ্গা পূজা উপলক্ষ্যে সাংগু নদীর পাড়ে পরিদর্শনে আসা বান্দরবান কেন্দ্রীয় মন্দিরের সাধারণ সম্পাদক লক্ষীপদ দাশ বলেন, সনাতন ধর্মালম্বীদের জন্য গঙ্গা পূজা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। এই দিনে ভোরে ঘুম থেকে ওঠে নদীতে গঙ্গা স্মান করা আর দিনব্যাপী নানা ধর্মীয় আচার উদযাপন করার মাধ্যমে গঙ্গা মায়ের কৃপা লাভের প্রত্যাশা করেন ভক্তরা।

এদিকে সোমবার (২০মার্চ) দুপুরে পুষ্পাঞ্জলী শেষে সনাতন ধর্মালম্বী নারীরা গঙ্গা দেবীর চরণে সিদুর ও তেল দিয়ে প্রণাম নিবেদন করে আর শেষে সাঙ্গু নদীতে প্রতিমা বিসর্জন এর মাধ্যমে সমাপ্তি ঘটে ৩দিনব্যাপী এবারের গঙ্গা পূজার আয়োজন।

আর্শীবাদ সংঘের সাধারণ সম্পাদক বিকাশ দে বলেন, প্রতিবছরের মত এবারোও বান্দরবানে আমরা নানা আয়োজনে সনাতনী সম্প্রদায়ের গঙ্গা পূজা উপলক্ষ্যে তিনদিনব্যাপী নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছি এবং অনুষ্ঠানে সনাতন ধর্মালম্বী ভক্তরা স্বতস্ফুর্তভাবে সকল অনুষ্ঠানমালায় অংশগ্রহণ করেছে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions