শুক্রবার | ১৯ এপ্রিল, ২০২৪

বান্দরবানে সনাতনী সম্প্রদায়ের গঙ্গা পূজা ও বারুনী স্নান অনুষ্ঠিত

প্রকাশঃ ১৯ মার্চ, ২০২৩ ০৮:৩০:৫৩ | আপডেটঃ ১৮ এপ্রিল, ২০২৪ ০৬:৫৬:১৮  |  ৩৬৯
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে নানা আয়োজনের মধ্য দিয়ে সনাতনী সম্প্রদায়ের গঙ্গা পূজা ও বারুনী স্নান অনুষ্ঠিত হয়েছে।  
আজ ১৯মার্চ (রবিবার) সকালে বান্দরবানের আর্শীবাদ সংঘের আয়োজনে জেলা সদরের সাঙ্গু নদীর তীরে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে এই গঙ্গা পূজার শুরু হয়।

অনুষ্ঠানে গঙ্গা পূজা, মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, ভজন র্কীতন,মহাপ্রসাদ আস্বাদন,গঙ্গা গৌর আরতি, হাজার প্রদীপ প্রজ্জলনসহ নানা ধর্মীয় আচার অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই সময় সনাতনী সম্প্রদায়ের শতশত পূর্ণার্থীগন সাঙ্গু নদীতে গঙ্গা মায়ের চরনে ভক্তি নিবেদন করে পাপ মুক্তির আশায় নদীর স্বচ্ছ পানিতে নেমে বারুনী স্মানে অংশ নেয়। জেলা ও উপজেলার বিভিন্ন দুর্গম এলাকার শতশত সনাতন ধর্মালম্বী নর-নারী নদীতে গঙ্গা স্মানের পাশাপাশি গঙ্গা মায়ের জন্য পূজা ও আগামী দিনের সু:খ শান্তি কামনা করে।

বান্দরবানের কালাঘাটা থেকে গঙ্গা পূজা উপলক্ষ্যে নদীতে বারুনী স্নানে অংশ নিতে আসা রাধারানী দাশ বলেন, এই দিনটি আমাদের জন্য অত্যন্ত মঙ্গলের। আমরা প্রতিবছর এই দিনটির অপেক্ষায় থাকি ,এই মাঙ্গলিক দিনে আমরা নদীতে বারুনী স্নান করে গঙ্গা মাকে পূজা নিবেদন করে থাকি আর আমাদের পরিবারের সকলের মঙ্গল প্রত্যাশায় মায়ের কাছে প্রার্থনা করি।

বনরুপার বাসিন্দা নারায়ন দাশ বলেন, এই দিনে নদীতে বারুনী স্নান করা আর পূজা অনুষ্ঠানে যোগ দিতে পারায় নিজেকে ধন্য মনে হচ্ছে। পরিবার পরিজন নিয়ে নদীতে বারুনী স্নানে অংশ নেয়া আর গঙ্গা মাকে শত শত প্রণাম জানানোর মধ্য দিয়ে আমাদের পাপ কর্ম থেকে আমরা যাতে বিরত থাকতে পারি সেই কামনা করি।

গঙ্গা পূজা আয়োজক সংগঠন আশীর্বাদ সংঘ এর সাধারণ সম্পাদক বিকাশ দে জানান, প্রতিবছরই বান্দরবানের সাঙ্গু নদীর পাড়ে সনাতন ধর্মালম্বীদের গঙ্গা পূজা ও বারুণী স্মান উপলক্ষ্যে আর্শীবাদ সংঘ বর্ণাঢ্য আয়োজন করে থাকে আর মাঙ্গলিক এই অনুষ্ঠানে হাজার হাজার পূর্ণাথীর সমাগম হয় আর এবছর ও প্রচুর ভক্ত এর সমাগম হয়েছে। তিনি আরো বলেন, নানা ধর্মীয় আয়োজন শেষে ২০মার্চ (সোমবার) সকাল ৮টায় পুষ্পাঞ্জলী শেষে সাঙ্গু নদীতে প্রতিমা বিসর্জন এর মাধ্যমে এবারের বর্ণাঢ্য আয়োজন সমাপ্তি ঘটবে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions