রবিবার | ০২ এপ্রিল, ২০২৩
বান্দরবানে

কলাগাছের আঁশ থেকে সুতা উৎপাদন ও কাপড় বুননের প্রশিক্ষণ শুরু

প্রকাশঃ ০৬ ফেব্রুয়ারী, ২০২৩ ০৪:০৪:৩৭ | আপডেটঃ ০২ এপ্রিল, ২০২৩ ০৮:২৭:০৩  |  ২৩৬
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে কলাগাছের আঁশ থেকে কাপড় বুননের সুতা উৎপাদন ও কাপড় বুননের প্রশিক্ষণ শুরু হয়েছে। ৬ই ফেব্রুয়ারী (সোমবার) সকালে বান্দরবানের জেলা প্রশাসকের উদ্যাগে সার্কিট হাউসের হলরুমে এই প্রশিক্ষণ কর্মসুচী শুরু হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি কলাগাছের আঁশ থেকে কাপড় বুননের সুতা উৎপাদন ও কাপড় বুননের প্রশিক্ষণ কর্মসুচীর উদ্বোধন করেন।

অনুষ্ঠানে স্থানীয় সরকারের উপ-পরিচালক (উপসচিব) মো.লুৎফুর রহমান, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক আতিয়া চৌধুরী, নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজিব কুমার বিশ্বাস, সুতা ও কাপড় তৈরীর প্রশিক্ষক রাধাবতি দেবি,স্যামন্ত কুমার সিংহ,বান্দরবান বিশ্ববিদ্যালয়ের প্রভাষক সাইং উ নিনিসহ বান্দরবানের বিভিন্ন সংগঠনের নারী নেত্রী ও প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

কর্মসুচীর উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে বলেন, নারীদের উন্নয়নে কাজ করে যাচ্ছে বান্দরবান জেলা প্রশাসন। জেলা প্রশাসনের উদ্যাগে বান্দরবানের নারীদের অর্থনৌতিক গতি আরো তরান্বিত করতে বিভিন্ন প্রশিক্ষণ চলমান রয়েছে আর কলাগাছের আঁশ থেকে কাপড় বুননের সুতা উৎপাদন ও কাপড় বুননের প্রশিক্ষণ নারীদের আরো এগিয়ে নেবে। এসময় জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি আরো বলেন, প্রধানমন্ত্রী সম্প্রতি জেলা প্রশাসকদের ২৫টি নির্দেশনা প্রদান করেছেন যার মধ্যে নারীদের উন্নয়ন এবং স্থানীয় পণ্যের প্রচার ও প্রসারের প্রতি গুরুত্ব দিয়েছেন আর আমাদের বান্দরবানের নারীদের উন্নয়নে আমরা সবাই কাজ করে যাচ্ছি। এসময় জেলা প্রশাসক নারীদের ঘরের কোণে বসে না থেকে বিভিন্ন শিক্ষামুলক প্রশিক্ষণ গ্রহণ এবং নিজ নিজ গুণে নিজেকে প্রতিভাবন করে নিজের পায়ে নিজেকে দাঁড়ানো এবং নারীদের অর্থনৌতিক অবস্থার উন্নয়নের ওপর বিশেষ জোর দেন।

আয়োজকরা জানান, এবারের প্রশিক্ষণে জেলা সদরের ৩০জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করছে আর এই প্রশিক্ষণ চলবে আগামী দুই সপ্তাহ পর্যন্ত। আর এই প্রশিক্ষণের মাধ্যমে পার্বত্য জেলার নারীরা কলাগাছের আঁশ থেকে কাপড় বুননের সুতা উৎপাদন এবং কাপড় বুননের বিশদ প্রশিক্ষণ পেয়ে লাভবান হবে এই শিল্পের সাথে জড়িত হয়ে তাদের অর্থনৈতিক অবস্থার ব্যাঁপক উন্নয়ন হবে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions