শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪
বান্দরবানের থানচি উপজেলার এলজিএসপি-ত্রি এর সাফল্য

দুর্গম রেমাক্রী বাজারে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সেবা পাচ্ছে নারী ও শিশুরা

প্রকাশঃ ২৩ সেপ্টেম্বর, ২০২২ ০৫:১২:৪২ | আপডেটঃ ২৯ মার্চ, ২০২৪ ০৩:০৭:২৮  |  ৪৭৯
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানের দূর্গম থানচি উপজেলার রেমাক্রী ইউনিয়নে এখন নারী ও শিশুরা পাচ্ছে উন্নত স্বাস্থ্য সেবা। যে উপজেলাটি বিগত কয়েকবছর আগে বিভিন্নভাবে অবহেলিত ছিল, এখন সেই উপজেলাটিই বান্দরবানের রোল মডেল হয়ে দাঁড়িয়েছে।

থানচি উপজেলার রেমাক্রী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুশৈথুই মার্মা রনির উদ্যাগে রেমাক্রী ইউনিয়ন পরিষদের পাশে সরকারী প্রকল্প এলজিএসপি-ত্রি এর মাধ্যমে নির্মিত হয়েছে সুন্দর আধুনিক সেবা সম্বলিত টিনশেডের এই ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র। ২০২২সালের জুন মাসে এই ইউনিয়নে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি চালু হওয়ায় ফলে দিনরাত ২৪ঘন্টা মা ও শিশুরা আধুনিক স্বাস্থ্যসেবা এবং বিনামুল্যে ওষুধ পাচ্ছে। প্রশিক্ষণপ্রাপ্ত পরিবার কল্যাণ সহকারী এবং পরিদর্শীকারা নিয়মিত মা ও শিশুদের স্বাস্থ্যসেবা প্রদান কার্যক্রম পরিচালনা করছে আর এতে জনদুর্ভোগ কমেছে আগের চেয়ে অনেকটাই।

রেমাক্রী ইউনিয়নে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে এখন সেবা পাচ্ছে নারীও শিশুরা। প্রতিদিন এই কেন্দ্রে এখন ভীড় করছে স্থানীয় নারীরা। নিজেদের নানা শারীরিক রোগ এর পাশাপাশি শিশুদের নানা সম্যসার কথা জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের চিকিৎসকদের, আর চিকিৎসকরা তাদের পরম মমতায় দিচ্ছে সেবা।

থানচি উপজেলা পরিবার পরিকল্পনা কমকর্তা অনাদী রঞ্জন বড়–য়া জানান,এই ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি স্থাপনের ফলে এই এলাকার মা ও শিশুরা আগের চেয়ে অনেক বেশি স্বাস্থ্য সেবা পাচ্ছে। আর এই কেন্দ্রটি স্থাপনের ফলে এই এলাকার গর্ভবতী অনেক নারীর ডেলিভারী করা সম্ভব হয়েছে। তিনি আরো বলেন,দুর্গম রেমাক্রীতে সরকারের মাধ্যমে অস্থায়ীভাবে তৈরি করা  এই ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি এখন এলাকার মা ও শিশুদের সেবার আশ্রয়স্থল হয়ে দাঁড়িয়েছে।

বান্দরবানের পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা.অং চালু জানান,থানচি উপজেলা রেমাক্রী ইউনিয়নে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি স্থাপন করা আমাদের একটি চ্যালেঞ্জ,আর আমরা এই চ্যালেঞ্জ নিয়ে কাজ করে যাচ্ছি। উপ-পরিচালক আরো জানান,দুর্গম ওই এলাকার মা ও শিশুদের নিরবিচ্ছিন্ন স্বাস্থ্য সেবা প্রদানের জন্য আমাদের পরিবার কল্যাণ সহকারী এবং পরিদর্শিকারা কাজ করে যাচ্ছে আর আমাদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে জন্ম নেয়া নবজাতকদের শতভাগ জন্মসনদ প্রদান করার জন্য আমাদের কার্যক্রম অব্যাহত রয়েছে। তিনি আরো বলেন,এই ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটিকে আমরা মডেল স্বাস্থ্য কেন্দ্রে উন্নীত করার কাজ করছি এবং যোগাযোগ ব্যবস্থা সহজ করে সবাই যাতে স্বাস্থ্যসেবা পায় সেজন্য যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য ও মনোনিবেশ করছি।

এদিকে বুধবার (২১ সেপ্টেম্বর) বান্দরবানের থানচি উপজেলায় সরকারী সফরে গিয়ে রেমাক্রী ইউনিয়ন এর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি উদ্বোধন করেন পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় মন্ত্রী স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি ঘুরে দেখেন এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সদ্য জন্ম নেয়া ৮জন নবজাতক এর মায়ের হাতে জন্ম সনদপত্র ও শুভেচ্ছা উপহার প্রদান করেন। এসময় তিনি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি দেখে আনন্দিত হয় এবং দুর্গম এলাকায় এভাবে মা ও শিশুদের সেবা প্রদান অব্যাহত রাখায় সংশ্লিষ্ট কর্মকর্তা ও চিকিৎসকদের ধন্যবাদ প্রদান করেন।

এসময় বান্দরবানের পুলিশ সুপার মো.তারিকুল ইসলাম (পিপিএম),পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য (বাস্তবায়ন) মো.হারুন-অর রশিদ, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. অংচালু, পার্বত্য জেলা পরিষদের সদস্য ক্যসাপ্রæ, থানচি উপজেলা পরিষদের চেয়ারম্যান থোয়াইহ্লা মং, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের প্রকল্প পরিচালক আব্দুল আজিজ, নির্বাহী প্রকৌশলী আবু বিন ইয়াছির আরাফাত, থানচি উপজেলা পরিবার পরিকল্পনা কমকর্তা অনাদী রঞ্জন বড়–য়াসহ সরকারী উর্ধতন কর্মকর্তা  এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions