শনিবার | ০১ অক্টোবর, ২০২২
পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগণের অধিকার আদায়ের লক্ষে

ভ্রাত্বিঘাতি সংঘাত বন্ধ করে যৌথ আন্দোলন গড়ে তোলতে হবে: ডাঃ সুশান্ত বড়ুয়া

প্রকাশঃ ২০ মে, ২০২২ ১০:৩০:৩৩ | আপডেটঃ ৩০ সেপ্টেম্বর, ২০২২ ০৫:৪৬:১৬  |  ৬২৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। প্রগতিশীল চিকিৎসক ডাঃ সুশান্ত বড়ুয়া বলেছেন, যারা নিপীড়িত জনগণের পক্ষে কথা বলে, মাতৃভূমি-পিতৃভূমির রক্ষার জন্য যারা আন্দোলন করে তাদের জীবন বৃথা যেতে পারে না। আমাদের মা যখন ধর্ষিত হয়, আমাদের ভূমিকে যখন কেড়ে নেওয়া হয় তাহলে আমাদের বেঁচে থাকা আর না থাকার কোন কোন পার্থক্য থাকে না। পাহাড়ি জনগণকে লড়াই সংগ্রাম করে বেঁচে থাকতে হবে। পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি জনগণকে ভাতৃঘাতি সংঘাত বন্ধ করে ইস্যুভিত্তি কর্মসূচির মাধ্যমে হলেও নিজেদেরকে সংগঠিত হতে হবে। ঐক্যবদ্ধ হয়ে যৌথভাবে আন্দোলন সংগ্রাম পরিচালনা করতে হবে।
 
আজ শুক্রবার, ২০ মে ২০২২ বিকাল সাড়ে ৪ টায় বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে র‌্যালী পরবর্তী সমাবেশে তিনি এসব কথা বলেন।
 
তিনি আরো বলেন, পাহাড়ে প্রতিদিন কোনো না কোনোভাবে নিপীড়ন চালানো হচ্ছে। শরীরে যতক্ষণ পর্যন্ত রক্ত থাকে ততক্ষণ পর্যন্ত অন্যায়ের বিরুদ্ধে লড়াই করতে হবে। পাহাড়িদের হারাবার আর কিছুই নেই। তাই সবাইকে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করতে হবে। শাসক গোষ্ঠী পাহাড়ে ভাগ করা শাসন করে নীতি গ্রহণ করেছে। পাহাড়ে প্রতিটি জাতিত্তাদের সংগঠন করে দিয়ে সাম্প্রদায়িক উসকানি সৃষ্টি করে যাচ্ছে।
সমাবেশের আগে চট্টগ্রাম নগরীর ডিসি হিল থেকে এক র‌্যালী বের করে। র‌্যালীটি চট্টগ্রাম প্রেসক্লাব প্রদক্ষিণ করে চেরাগী পাহাড়ে গিয়ে এক সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।
 
‘শাসকচক্রের নীল নক্সা ভেস্তে দিতে ছাত্র-জনতা এক হোন, দালাল প্রতিক্রিয়াশীল ও লেজুড়দের মুখোশ উন্মোচন করে দিন, পূর্ণস্বায়ত্তশাসনের লড়াই জোরদার করুন’ এই শ্লোগানকে সামনে রেখে র‌্যালী পরবর্তী সমাবেশে পিসিপি’র কেন্দ্রীয় সভাপতি সুনয়ন চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুনীল ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন জাতীয় মুক্তি কাউন্সিল চট্টগ্রাম পূর্ব-৩ অঞ্চলে সভাপতি ভূলন ভৌমিক, প্রগতিশীল চিকিৎসক ডাঃ সুশান্ত বড়–য়া, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নীতি চাকমা, প্রমূখ। এছাড়াও সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বিপ্লবী ছাত্র মৈত্রী সভাপতি সাদেকুল ইসলাম সোহেল, বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনে কেন্দ্রীয় সহ-সভাপতি তিতাস চাকমা, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলে অর্থ সম্পাদক এনি চৌধূরী, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় প্রতিনিধি সাইফুর রূদ্র। সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন পিসিপি’র কেন্দ্রীয় সহ-সভাপতি অংকন চাকমা। এসময় উপস্থিত ছিলেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক থুইক্যাচিং মারমা প্রমূখ।


সারা দেশ |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions