মঙ্গলবার | ২৮ জুন, ২০২২

গ্রামবাসীর মানবিকতায় রক্ষা পেল মায়া হরিণের বাচ্চা

প্রকাশঃ ১৭ মে, ২০২২ ১১:৩৯:২৪ | আপডেটঃ ২৭ জুন, ২০২২ ০৪:০৪:৫৭  |  ২০৬
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। খাগড়াছড়িতে কুকুরের আক্রমণের হাত থেকে রক্ষা করে মায়া হরিণের একটি বাচ্চাকে বন বিভাগের কাছে হস্তান্তর করেছে গ্রামবাসী। মঙ্গলবার দুপুরে খাগড়াছড়ি বন বিভাগের কার্যালয়ে বিভাগীয় বন কর্মকর্তা মো. হুমায়ুন কবিরের কাছে হরিণের বাচ্চাটি হস্তান্তর করা হয়।

বন বিভাগের তথ্যমতে, খাগড়াছড়ি বন বিভাগের পানছড়ি রেঞ্জের চেঙ্গী ইউনিয়নের কুড়াইল্যছড়ি গ্রামের ভাগ্য মনি চাকমা নামে এক দিনমজুর গত তিন সপ্তাহ আগে মায়া হরিণের বাচ্চাটিকে কুকুর আক্রমণ থেকে রক্ষা করে। কিছুটা আহতাবস্থায় উদ্ধারের পর বাচ্চাটিকে সেবা যতœ করে সুস্থ করা হয়। গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে সদর ও পানছড়ি রেঞ্জ কর্মকর্তাদের মাধ্যমে হরিণের বাচ্চাটি অস্তিত্ব নিশ্চিত করা হয়। পরবর্তীতে চেঙ্গী ইউনিয়নের জনপ্রতিনিধিদের মধ্যস্থতায় এটি বন বিভাগে হস্তান্তর করা হয়।

খাগড়াছড়ির বিভাগীয় বন কর্মকর্তা মো. হুমায়ুন কবির বিষয়টি নিশ্চিত করে বলেন, বন বিভাগের কাছে হস্তান্তরের পর মায়া হরিণের বাচ্চাটিকে চট্টগ্রামের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগে প্রেরণের প্রক্রিয়া চলছে। হরিণের বাচ্চাটি এখন সুস্থ রয়েছে।

প্রসঙ্গত, গেল বছরের ৩০ ডিসেম্বর খাগড়াছড়ি সদর উপজেলার ধর্মপুর ও চারমাইল এলাকা থেকে হিমালয় অঞ্চলের দুইটি শকুন উদ্ধার করা হয়। চলতি বছরের ৯ জানুয়ারী চট্টগ্রামের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগে চিকিৎসাধীন অবস্থায় একটি শকুনের মৃত্যু হলেও অপরটিকে গত ২৭ জানুয়ারী খাগড়াছড়ি সদর রেঞ্জের আলুটিলা সংরক্ষিত বনাঞ্চলে অবমুক্ত করা হয়।


খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions