শনিবার | ২০ এপ্রিল, ২০২৪

কাপ্তাইয়ের চিৎমরমে শুভ বৌদ্ধ পূর্নিমা পালিত

প্রকাশঃ ১৪ মে, ২০২২ ০১:৪৯:৪৭ | আপডেটঃ ২০ এপ্রিল, ২০২৪ ০৯:০৬:৪৯  |  ৫৮৬
সিএইচটি টুডে ডট কম, কাপ্তাই ( রাঙামাটি)। বৌদ্ধ সম্প্রদায়ের শুভ বৌদ্ধ পূর্নিমা উপলক্ষে শনিবার (১৪ মে) সকাল হতে  রাঙামাটির কাপ্তাই উপজেলার ঐতিহ্যবাহী চিৎমরম বৌদ্ধ বিহারে হাজার হাজার পূর্নাথীর আগমন ঘটেছে। পার্বত্য চট্টগ্রামে বসবাসরত মারমা সম্প্রদায় সহ অন্যান্য বৌদ্ধ ধর্মালম্বীর দায়ক দায়িকারা সকাল হতে দূর দূরান্ত হতে চোয়াং, ফুল এবং বিভিন্ন পুজার অর্ঘ্য সামগ্রী  নিয়ে এসে চিৎমরমে বিহারে জড়ো হয়েছেন।

বৌদ্ধ পূর্নিমা উপলক্ষে শনিবার  সকাল ৮ টায় চিৎমরম বৌদ্ধ বিহার এর বোধিবৃক্ষ তলে হাজার হাজার দায়ক দায়িকাদের উপস্থিতিতে ধর্মীয় দেশনা প্রদান করেন চিৎমরম বৌদ্ধ বিহার এর বিহার অধ্যক্ষ ভদন্ত  পামোক্ষা মহাথের। এইসময় তিনি সকলকে মৈত্রীময় শুভেচ্ছা জানান এবং দেশ ও জাতির কল্যানে বিশেষ  প্রার্থনা করেন। তিনি বক্তব্যে আরোও বলেন, বুদ্ধের নীতি, আর্দশ ও অনুসরণ মেনে চললে পৃথিবীতে শান্তি আসবেই।
রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী,  বিহার পরিচালনা কমিটির সদস্য  মংসুইপ্রু মারমা,  বিহার পরিচালনা কমিটির সদস্য থোয়াইহা চিং মারমা, রাঙামাটি জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট হ্লাথোয়াই মারমা, ইউপি সদস্য ক্যপ্রু চৌধুরী, বিহার পরিচালনা কমিটির সদস্য পাইসু মারমা সহ এইসময় বিহার পরিচালনা কমিটির সদস্য, পুজনীয় ভিক্ষু সংঘ  ও দায়ক দায়িকারা উপস্থিত ছিলেন।

এদিকে বৌদ্ধ পূর্নিমা উপলক্ষে মহা বোধিবৃক্ষে চন্দন জল সিঞ্চন করেন বিহার অধ্যক্ষ ভদন্ত পামাক্ষা মহাথের, পুজনীয় ভিক্ষু সংঘ ও দায়ক দায়িকারা। এইসময় সাধু সাধু সাধু ধ্বনিতে মুখরিত হয়ে উঠে বিহার প্রাঙ্গন।

চিৎমরম বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সদস্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব মংসুইপ্রু মারমা জানান, তথাগত গৌতম বুদ্ধের ত্রি -স্মৃতি বিজরিত আজ মহা শুভ বৌদ্ধ পূর্নিমা। আজকের এই বৈশাখী পূর্নিমা তিথিতে গৌতম বুদ্ধ জন্মলাভ, বুদ্ধত্ব লাভ ও পরিনির্বান লাভ করে। এইদিন  আমাদের সকলের জন্য পুন্যময় দিন।

রাঙামাটি আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট হ্লাথোয়াই মারমা  জানান,  আজকের দিনটা গৌতম বুদ্ধের জন্ম ও বুদ্ধত্ব লাভ এবং  বুদ্ধের পরিনির্বানের দিন হবার কারনে বৌদ্ধ ধর্মালম্বীদের একটি বিশেষ পূন্যময় দিন।

বিহারের আগত দায়ক দায়িকারা জানান, আজকের পূন্যময় দিনে আমরা সকলে বিহারে সমবেত হয়েছি পুন্যলাভ করার জন্য।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions