শুক্রবার | ১৯ এপ্রিল, ২০২৪

সাংগ্রাইং উৎসবে মাতোয়ারা মারমা সম্প্রদায়

প্রকাশঃ ১৩ এপ্রিল, ২০২২ ০৬:১১:৫৮ | আপডেটঃ ১৯ এপ্রিল, ২০২৪ ০১:০২:৪৭  |  ৬০৬
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। দুই বছর পর জমকালো আয়োজনে মারমা সম্প্রদায়ের সাংগ্রাইং উৎসব শুরু হয়েছে। বুধবার দুপুর ১১ টায় খাগড়াছড়ি সদরের পানখাইয়া পাড়া মারমা উন্নয়ন সংসদের মাঠে সাংগ্রাইং উৎসবের উদ্বোধন করেন সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।

মঙ্গল প্রদীপ প্রজ্জলন শেষে বের করা হয় মঙ্গল শোভাযাত্রা। খাগড়াছড়ি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে শোভাযাত্রা শেষে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যহী নৃত্যের সাথে মনোজ্ঞ সাংস্কৃতিক ডিসপ্লে অনুষ্ঠিত হয়। পরে সাংগ্রাইং উৎসব উপলক্ষে জলকেলীর উদ্বোধন করা হয়। খাগড়াছড়ি সদর জোনের অধিনায়ক লে. কর্ণেল সাইফুল ইসলাম ও খাগড়াছড়ি রিজিয়নের স্টাফ অফিসার মেজর জাহিদ হাসান জলকেলীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

জলকেলী উৎসবে আসা শান্তা মারমা বলেন, পুরো বছর অপেক্ষায় থাকি কখন সাংগ্রাইং আসবে। পানি খেলা সহ অন্যান্য ঐতিহ্যবাহী খেলাধুলায় বন্ধুরা মিলে অংশগ্রহণ করব। করোনার কারণে দুই বছর উৎসব হয়নি। এবার খুব আনন্দ করে সাংগ্রাইং পালন করব।

আসিং মারমা বলেন, সাংগ্রাইং মারমা জাতির ইতিহাস, ঐতিহ্য ও ধর্মীয় সংস্কৃতি জড়িত। কালের বিবর্তনে এটি এখন সামাজিক উৎসবে রূপ নিয়েছে। সবাই মিলে আনন্দঘন পরিবেশে আনন্দ করব।

মারমা উন্নয়ন সংসদের কেন্দ্রীয় সভাপতি মংপ্রু চৌধুরী বলেন, বঙ্গাব্দের একদিন পর থেকে মঘাব্দ গণনা করা হয়। তাই অন্যান্য বছর পহেলা বৈশাখের দিন সাংগ্রাইং উৎসবের শুরু হলেও এ বার আগে ভাগে তা হচ্ছে। সাংগ্রাইংয়ের জলকেলীর মাধ্যমে পুরানো বছরের দুঃখ, কষ্টকে মুছে দিয়ে নতুন বছর সুন্দর ভাবে শুরু করা হয়। করোনার কারণে দুই বছর বন্ধ ছিল আনুষ্ঠানিকতা। এ বার উৎসবে মাতোয়ারা সবাই।


খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions