বাংলা চ্যানেল জয় করলো চবি শিক্ষার্থী লংগদুরের সালাহউদ্দিন

প্রকাশঃ ২১ ডিসেম্বর, ২০২১ ১১:২৫:২০ | আপডেটঃ ২২ মে, ২০২২ ১০:১৯:৪৭
সিএইচটি টুডে ডট কম, লংগদু, (রাঙামাটি)। রাঙামাটির প্রথম বাংলা চ্যানেল জয় করলেন লংগদু'র কৃতি সন্তান সাঁতারু মোঃ সালাহ্ উদ্দিন।
সালাহ্ উদ্দিন উপজেলার ৪নং বগাচতর ইউনিয়নের ফোরের মূখ এলাকার স্থায়ী বাসিন্দা। বাংলা চ্যানেল বিজয়ী এই সাঁতারু রাবেতা মডেল প্রাথমিক বিদ্যালয়ের গন্ডি পেরিয়ে রাবেতা মডেল উচ্চ বিদ্যালয়ে মাধ্যমিক স্তর পার করে রাবেতা মডেল কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শেষ করেন। ২০১৬ সালে ভর্তি যুদ্ধে জয়ী হয়ে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ পান।

এই বিজয়ীর ছোটবেলা থেকেই তীব্র ইচ্ছা আর মনোবলই ছিল তার অন্যতম সম্পদ। প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সাঁতারে রয়েছে তার অসম্ভাব্য সফলতা। উপজেলা, জেলা, বিভাগীয়, আঞ্চলিক ও জাতীয় পর্যায়েও রয়েছে তার সাঁতারে বিজয়ী হওয়ার বিশদ গল্প। পাশাপাশি দৌঁড়, কাবাডি, ওয়াটারপোলো, ফুটবল খেলায়ও পারদর্শিতার সাথে অর্জন করেছেন মেডেল, সার্টিফিকেট ও সম্মাননা স্মারক (পুরস্কার)।
লংগদু, রাঙামাটি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইতিহাসে প্রথম শিক্ষার্থী হিসেবে সাঁতরে বাংলা চ্যানেল পাড়ি দেয়া শিক্ষার্থী মোঃ সালাহ উদ্দিন বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস সায়েন্স বিভাগের ২০১৬-১৭ শিক্ষা বর্ষের শিক্ষার্থী।

সোমবার (২০ ডিসেম্বর) কক্সবাজার জেলার টেকনাফের শাহ্ পরীর দ্বীপ থেকে সেন্টমার্টিন পর্যন্ত ১৬ দশমিক ১ কিলোমিটার সাঁতার কেটে পার হন তিনি।

সালাহ্ উদ্দিনের সঙ্গে এই সাঁতারে অংশ নিয়েছিলেন ৮০ জন প্রতিযোগী, তারমধ্যে সালাহ্ উদ্দিন এর অবস্থান ৫ম। এর আগে, (৩রা ডিসেম্বর) দুই দফা বাছাই পর্বে অংশগ্রহণ করে বাংলা চ্যানেল পাড়ি দিতে মনোনীত হন তিনি।

বাংলা চ্যানেল পাড়ি দিতে ৪ ঘণ্টা ৩১ মিনিট সময় নিয়েছেন মোঃ সালাহ্ উদ্দিন। সকাল ১০টা ৪৫ মিনিটে শুরু করে দুপুর ৩টা ১৬ মিনিটে ১৬ দশমিক ১ কিলোমিটার পাড়ি দেন তিনি।

এ বিষয়ে বাংলা চ্যানেল পাড়ি দেওয়া লংগদুর গর্ব চবির ছাত্র সালাহ উদ্দিন বলেন, ‘আমি ছোট বেলা থেকেই কাপ্তাই লেকে সাঁতার কেটে বেড়ে ওঠেছি। আমার মূল ইভেন্ট সাঁতার। স্কুল পর্যায় থেকেই সাঁতার কেটে বিভিন্ন প্রতিযোগিতায় অসংখ্য পুরস্কার গ্রহণ করে আসছি।

তিনি আরো বলেন, ‘২০১৭ সাল থেকেই স্বপ্ন ছিল কোনো একদিন আমিও বাংলা চ্যানেল পাড়ি দিব। সেই লক্ষে ৫ বছর ধরে স্বপ্ন বাস্তবায়ন করতে নিজেকে প্রস্তুত করেছি। মহান আল্লাহ আমার এই আশা-স্বপ্ন পূরণ করেছেন।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions