রাঙামাটিতে বৌদ্ধ বিহারে ভাঙচুর এবং সংঘটিত সহিংস ঘটনার বিচার বিভাগীয় তদন্তের দাবি

প্রকাশঃ ২৩ সেপ্টেম্বর, ২০২৪ ০৫:২৭:৪১ | আপডেটঃ ২৩ সেপ্টেম্বর, ২০২৪ ১১:১৮:৪৪

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে বৌদ্ধ বিহারে ভাঙচুর লুটপাট এবং সংঘটিত সহিংস ঘটনার বিচার বিভাগীয় তদন্তের দাবি করেছে বৌদ্ধ ভিক্ষুদের সংগঠন পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ।

 

সোমবার সকালে শহরের মৈত্রী বিহার প্রাঙ্গণে এই দাবিতে সংবাদ সম্মেলন করেন সংগঠনটির বৌদ্ধ ভিক্ষুরা। এসময়ে লিখিত বক্তব্য পাঠ করে পার্বত্য ভুক্ষূ সংঘের সভাপতি শ্রদ্ধালংকার মহাথের।

 

সংবাদ সম্মেলন অভিযোগ করা হয়, ২০ সেপ্টেম্বর সাম্প্রদায়িক সংহিসতার সময় একদল দুর্বৃত্ত সংঘবদ্ধভাবে দেশীয় অস্ত্র লাঠিসোটা নিয়ে অতর্কিতভাবে শহরের মৈত্রী বিহারে গেইট ভেঙে বিহারে প্রবেশ করে পবিত্র বুদ্ধ মুর্তি ভাঙচুর, পবিত্র ত্রিপিটক গন্থ ছিড়ে ফেলে আসবাবপত্র সহ বিহারের বিভিন্ন সম্পত্তি ব্যাপক ভাঙচুর করে। একইসময়ে বিহারের দুই দানবাক্স লুট করে নিয়ে যায়। 

 

এমন ঘটনা স্বাধীন, সার্বভৌম ধর্ম নিরপেক্ষ রাষ্ট্রে অন্য ধর্মের প্রতি এমন আচরণে তীব্র নিন্দা প্রতিবাদ জানান। স্যবাদ সম্মেলনে রাঙামাটি খাগড়াছড়ির ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করে সুষ্ঠ বিচারের দাবি জানান। একইসাথে সহিংস ঘটনায় ক্ষতিগ্রস্থ সকলকে ক্ষতিপূরণ দেয়াসহ পার্বত্য চুক্তির আলোকে পার্বত্য চট্টগ্রামেকে গণতন্ত্রায়ন নিশ্চিত করার দাবিও করা হয়।

 

এসময়ে আরো উপস্থিত ছিলেন পূণ্যজ্যোতি মহাথের, শীলানন্দ মহাথের, নাইন্দাচারা মহাথের, শীলজ্যোতি মহাথের, মৈত্রী বিহারের সভাপতি পূর্নেন্দু বিকাশ চাকমা প্রমুখ।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions