রাবিপ্রবির প্রক্টর-সহকারী প্রক্টরের পদত্যাগ, জরুরি বৈঠক ডেকেছে শিক্ষক সমিতি

প্রকাশঃ ১৮ অগাস্ট, ২০২৪ ০৮:৫৯:২৪ | আপডেটঃ ২০ সেপ্টেম্বর, ২০২৪ ০৭:৩৫:৩৫

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। দেশের উদ্ভত পরিস্থিতিতে রাঙামাটি বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রাবিপ্রবি) শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে মতবিরোধ প্রকাশ্যে এসেছে। এরই জেরে শনিবার (১৭ আগস্ট) রাবিপ্রবির প্রক্টর নিখিল চাকমা সহকারী প্রক্টর জি এম সাখাওয়াত হোসেন দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন।

 

এদিকে, রোববার বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকড়া ভাষায়বার্তা দিয়ে জরুরি সভা ডেকেছে শিক্ষক সমিতি।

 

শনিবার রাতে পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের বন পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান দায়িত্ব থেকে পদত্যাগ করা প্রক্টর নিখিল চাকমা। তিনি বলেন, ‘আমি সহকারী প্রক্টর দায়িত্ব থেকে পদত্যাগ করেছি। চলমান উদ্ভূত পরিস্থিতিতে আমাদের পক্ষে দায়িত্ব পালন করা সম্ভব না।

 

রাবিপ্রবির রেজিস্ট্রার বরাবর লিখিত পদত্যাগপত্রে সহকারী প্রক্টর জি এম সাখাওয়াত হোসেন উল্লেখ করেছেন, ‘বর্তমানে অত্র বিশ্ববিদ্যালয়ের উদ্ভূত পরিস্থিতিতে আমার পক্ষে সহকারী প্রক্টর পদে দায়িত্ব পালণ করা সম্ভবপর হচ্ছে না। এমতাবস্থায় আমি অত্র বিশ^বিদ্যালয়ের সহকারী প্রক্টর পদ থেকে পদত্যাগ করছি।

 

এর আগে, বৃহস্পতিবার (১৫ আগস্ট) দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন রাবিপ্রবির ছাত্রী হলের সহকারী প্রভোস্ট গৌরব চাকমা। তিনি রাঙামাটি বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতিও।

 

এদিকে, কাল রোববার (১৮ আগস্ট) সকাল সাড়ে ১০টায় জরুরি সভা ডেকেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সাধারণ সভার আহ্বানে চিঠিতে বলা হয়েছে, ‘বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষককে উক্ত সভায় থাকার নির্দেশনা প্রদান করা হল। কোন শিক্ষক উক্ত সভায় অনুপস্থিত থাকলে তাকে প্রয়োজনে মুঠোফোনে যোগাযোগ করা হবে। যদি কোনোভাবে যোগাযোগ স্থাপন করা সম্ভব না হয়; তাহলে তিনি সভার সকল সিন্ধান্তের সাথে একমত পোষণ করছেন বলে গণ্য করা হবে।

 

নাম প্রকাশ্যে অনিচ্ছুক রাবিপ্রবির এক শিক্ষক জানিয়েছেন, ‘চলমান উদ্ভূত পরিস্থিতি নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে শিক্ষক শিক্ষার্থীদের মতবিরোধ দেখা দিয়েছে। শিক্ষক সমিতি বর্তমান প্রেক্ষাপটে করণীয়বিষয়ক আলোচনা এবং শিক্ষকদের সুস্পষ্ট অবস্থান নির্ধারণে জরুরি সভা ডেকেছে। সভা থেকে পরবর্তী সিদ্ধান্ত আসবে।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions