বিসিএস ক্যাডারে যোগ দিচ্ছেন না শোভন চাকমা, পাড়ি জমিয়েছেন অষ্ট্রেলিয়ায়

প্রকাশঃ ১৬ অগাস্ট, ২০২৪ ০৬:৩৮:২৬ | আপডেটঃ ২০ সেপ্টেম্বর, ২০২৪ ০১:২৯:১৮

সিএইচটি টুডে ডট কম,  জুড়াছড়ি (রাঙামাটি)। রাঙামাটির পিছিয়ে রাখার এক উপজেলার নাম জুরাছড়ি। জুরাছড়ি উপজেলার বনযোগীছড়া ইউনিয়নের মায়া চান চাকমার জৈষ্ঠ্য সন্তান শোভন চাকমা (পাবন) শৈশব থেকে স্বপ্ন তার পড়া লেখা শেষে দেশ দশের সেবা করা। গেলে ৩৪ তম বিসিএস পরীক্ষায় উত্তীণ হয়ে রাজনৈতিক প্রতিহিংসার শিকার হন তিনি। গত ১৪ আগস্ট বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সরকার এক প্রজ্ঞাপনে ৩৪ তম বিসিএসে সহকারি পুলিশ সুপার নিযুক্ত তার নাম উঠে আসে। কিন্তু ততদিনে জীবন সংগ্রামে পাড়ি জমান সুদূঢ় অষ্ট্রেলিয়ায়।   

 

প্রজ্ঞাপন প্রকাশের পর তিনি নিজের ফেইসবুকে বলেন, কথা ছিল বছর আগে পুলিশে যোগদান করার, কিন্তু রাঙামাটির অতীব শেখ হাসিনা প্রেমী এমপি দীপংকর তালুকদার এবং জুরাছড়ির আওয়ামীলীগের কতিপয় চোর নেতাদের কারণে কোন প্রকার সামাজিক এবং রাষ্ট্রবিরোধী কাজের সাথে যুক্ত না থেকেও আমার যোগদান তারা আটকে দেয়। এরপর জীবন থেকে ৮টি বছর চলে গেছে। সেই চোরেরা নিজেরাই এখন চোরের মত পালিয়ে বেড়াচ্ছে। ভাগ্যের কি নির্মম পরিহাস

 

রাষ্ট্র অবশেষে আমার অধিকার সামান্য করে হলেও ফিরিয়ে দিলো। সেজন্য এই সরকারকে বিশেষভাবে ধন্যবাদ জানাই। 

 

বছর আগে যে স্পিরিট নিয়ে আমার দেশের সেবা করার কথা ছিল, সেই আমি এখন আরেকটি দেশকে নিজের দেশ বানিয়েছি। আমার সবটুকু পরিশ্রম চিন্তা চেতনা আমার বর্তমান দেশকে নিয়েই। তবু্ও চাই আমার প্রিয় জন্মভুমি বাংলাদেশ ভালো থাকুক, সব মানুষগুলো ভালো থাকুক। আমাদের কষ্টে থাকার বিনিময়ে হলেও সবাই ভালো থাকুক। আমার পরিবারকে তচনচ করে দেওয়ার বিনিময়ে হলেও দেশ ভালো থাকুক। 

 

সবার আগে দেশ, তারপর অন্য কিছু। এখানে সিস্টেমেটিক ভাবে কাউকে বঞ্চিত করে দেশ আগাবে না। অবিচার, বঞ্চনা দিয়ে দেশ এগিয়ে যাবে না। আমি চাই এরপর যে সরকার আসুক না কেন কোন প্রকার চাকরিতে যেন আমার মত কাউকে বঞ্চিত করা না হয়। দেশের সেবা করার যে স্পিরিট সেটি যেন নষ্ট করে দেওয়া না হয়। 

 

অবশেষে একটাই চাওয়া দেশটা যেন দুর্নীতিমুক্ত হয়, সকল বঞ্চনা যেন দূর হয়। দল, মত, সব ভেদাভেদ ভুলে সবাই যেন একটি সুন্দর নিরাপদ দেশ গড়ার চেষ্টা করে সে চেষ্টা সবাইকে করতে হবে। কোনপ্রকার চোর যাতে দেশের শাসনভার নিতে না পারে সে ব্যাপারে সবাইকে সচেষ্ট থাকতে হবে। 

 

আমার এই বিজয় বাংলাদেশের সকল বঞ্চিত মানুষদেরকে উৎসর্গ করলাম। বিজয় একদিন হবেই। ধন্যবাদ। 

 

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions