'আয়নাঘর' থেকে মুক্তি পেলেন ইউপিডিএফ নেতা মাইকেল চাকমা

প্রকাশঃ ০৮ অগাস্ট, ২০২৪ ০৩:২৯:৩০ | আপডেটঃ ২১ সেপ্টেম্বর, ২০২৪ ০১:৫৪:০৫

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক রাজনৈতিক দল ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) সংগঠক মাইকেল চাকমা 'আয়নাঘর' থেকে মুক্তি পেয়েছেন।

 

বুধবার ( আগস্ট) দুপুরে তাকে চট্টগ্রামে মুক্তি দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন ইউপিডিএফ মুখপাত্র অংগ্য মারমা। 

 

তিনি জানান, শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে আমাদের মায়ের ডাকের কর্মীরা ডিজিএফআইয়ের কার্যালয়ের প্রতিনিয়ত যাচ্ছে। যেহেতু সেখানে গুম হওয়ার লোকেরা ছাড়া পাচ্ছে। সর্বশেষ আজকেও আমাদের এই মাইকেল চাকমার মুক্তির জন্য মায়ের ডাকের কর্মীরা সেখানে উপস্থিত হয়েছিল। তখন আমরা জানতে পারি যে ওখান থেকে ডিজিএফআইয়ের একটা ইউনিট চট্টগ্রামে আমাদের মায়ের ডাকের কর্মীদের সঙ্গে যোগাযোগ করে মাইকেল চাকমাকে আমাদের কাছে হস্তান্তর করে। 

 

মাইকেল চাকমা পাহাড়ে পূর্ণ স্বায়ত্বশাসনের দাবিতে আন্দোলনরত পাহাড়ের আঞ্চলিক সংগঠন প্রসিত খীসা নেতৃত্বাধীন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) সংগঠক শ্রমজীবী ফ্রন্টের (ইউডব্লিউডিএফ) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ছিলেন। 

 

২০১৯ সালের এপ্রিল নারায়ণগঞ্জের কাঁচপুর এলাকা থেকে সাংগঠনিক কাজ শেষে ঢাকায় ফেরার পথে মাইকেল চাকমা গুমের শিকার হন। এরপর থেকে তাঁর কোনো হদিস মিলেনি। মাইকেল চাকমাকে উদ্ধার মুক্তির দাবিতে ইউপিডিএফ তার সহযোগী সংগঠনসমূহ নানা কর্মসূচি তাঁর সন্ধান দেয়ার জন্য সরকারের কাছে দাবি জানিয়ে আসছিলেন। সর্বশেষ ছাত্র-গণ অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতন হওয়ার পর তাকে মুক্তি দেওয়া হয়েছে। 

 

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions