ড.এফ দীপংকর মহাথের এর মৃত্যুর বিষয়টি পুলিশ গভীরভাবে তদন্ত করছে : পুলিশ সুপার

প্রকাশঃ ১৫ জুলাই, ২০২৪ ০৫:০৮:০৯ | আপডেটঃ ১৬ সেপ্টেম্বর, ২০২৪ ০৮:৩২:৩৬
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানের পুলিশ সুপার সৈকত শাহীন বলেছেন, বান্দরবানের রোয়াংছড়ি থানাধীন আর্যগুহা ধুতাঙ্গ বিমুক্তি বৌদ্ধ বিহারের প্রধান ভিক্ষু ড.এফ দীপংকর মহাথের এর মৃত্যুর বিষয়টি পুলিশ গভীরভাবে তদন্ত করছে। এটি আত্মহত্যা নাকি পরিকল্পিত হত্যা এটি নিয়ে বিভিন্নভাবে সংবাদ প্রচার হচ্ছে তবে পুলিশ বিষয়টি বিশেষ গুরুত্ব দিয়ে এই ঘটনার তদন্ত চালিয়ে যাচ্ছে।

রবিবার (১৪ জুলাই) বিকেলে বান্দরবান পুলিশ সুপার কার্যালয়ে বান্দরবানের বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকের এক সংবাদ সম্মেলনের মাধ্যমে পুলিশ সুপার বিষয়টি নিশ্চিত করেন।

এসময় পুলিশ সুপার সৈকত শাহীন বলেন, গত শনিবার (১৩ জুলাই) দুপুরে রোয়াংছড়ি থানাধীন আর্যগুহা ধুতাঙ্গ বিমুক্তি বৌদ্ধ বিহারের প্রধান ভান্তে ড.এফ দীপংকর (৫৩) মহাথের ধুতাঙ্গ ভান্তে বিহারের কুটিরে লোহার সিলিংয়ের সাথে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেন। রোয়াংছড়ি থানার এসআই (নিঃ)আশিকুর রহমান মৃতদেহের সুরতহাল রিপোর্ট প্রস্তুুত করেন। সুরতহালকালে মৃত ড.এফ দীপংকর মহাথের  ধুতাঙ্গ ভান্তের শরীরে কোন আঘাতের চিহ্ন পরিলক্ষিত হয়নি। ঘটনার সময় কুটিরের দরজা ভিতর থেকে বন্ধ ছিল বলে বিহারের লোকজন পুলিশকে জানান।

পুলিশ সুপার আরো জানান, রবিবার ( ১৪জুলাই) সকালে  বান্দরবান সদর হাসপাতালে মৃত ড.এফ দীপংকর মহাথের  ধুতাঙ্গ ভান্তের ময়না তদন্তের কাজ সম্পন্ন হয়। ময়না তদন্ত শেষে মৃতের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

পুলিশ সুপার আরো জানান, ভান্তের মৃত্যু আত্মহত্যা নাকি হত্যা তা তদন্তের মাধ্যমে নিরূপন করার দাবিতে বান্দরবানে বিক্ষোভ মিছিল শেষে মুক্তমঞ্চের সামনে একটি মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে, তার এই আত্মহত্যাকে অনেকেই পরিকল্পিত হত্যাকান্ড বলে প্রচারনা চালাচ্ছে। পোস্ট মর্টেম রিপোর্ট এখনো পাওয় যায়নি, পোস্ট মর্টেম রিপোর্ট প্রাপ্তি সাপেক্ষে মৃত্যুর বিষয়ে নিশ্চিত হওয়া যাবে।

পুলিশ সুপার আরো জানান, ময়না তদন্ত শেষে রবিবার (১৪ জুলাই ) দুপুরে  পুলিশের স্কটসহ গাড়ীযোগে মৃত ভান্তে ড.এফ দীপংকর মহাথের এর লাশ ধর্মীয় বিধান মোতাবেক সমাহিত করার জন্য চট্টগ্রামের ফটিকছড়ি থানার ৯নং ওয়ার্ডের ধর্মপুর ইউনিয়নে তার গ্রামের বাড়িতে পাঠানো হয়েছে।

পুলিশ সুপার আরো জানান, মৃত ভান্তে ড. এফ দীপংকর মহাথের এর এক ভাই রোয়াংছড়ি থানায় এই বিষয়ে একটি অপমৃত্যুর অভিযোগ দায়ের করেছেন এবং পুলিশ বিষয়টি সর্বাধিক গুরুত্ব দিচ্ছে এবং বৌদ্ধ বিহারগুলোতে নিরাপত্তা জোরদারের পাশাপাশি গোয়েন্দা নজরদারি আরো বৃদ্ধি করেছে।

এসময় বান্দরবানের পুলিশ সুপার সৈকত শাহীন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) হোসাইন মো. রায়হান কাজেমী, প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সাবেক সভাপতি মনিরুল ইসলাম মনু, সাধারণ সম্পাদক মিনারুল হক ,সদস্য কৌশিক দাশ, মংটিং মারমাসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত: গত ১৩ জুলাই (শনিবার) দুপুরে বান্দরবানের রোয়াংছড়ি থানাধীন আর্যগুহা ধুতাঙ্গ বিমুক্তি বৌদ্ধ বিহারে লোহার সিলিংয়ের সাথে গলায় ফাঁস লাগানো অবস্থায় বিহারটির প্রধান ভিক্ষু ড.এফ দীপংকর মহাথের এর মৃতদেহ উদ্ধার করে বিহারটির দায়ক দায়িকারা,পরে পুলিশ গিয়ে মৃতদেহটির সুরতহাল করে। এদিকে ড.এফ দীপংকর মহাথের এর অকাল প্রয়ানে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।


সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions