দুর্গম এলাকার শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো নিশ্চিত করা হবে

প্রকাশঃ ৩১ মে, ২০২৪ ০১:০১:৩০ | আপডেটঃ ২০ সেপ্টেম্বর, ২০২৪ ১২:৫২:১৯
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানের দুর্গম এলাকার শিশুদের যথাযথভাবে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে নিশ্চিত করেছেন বান্দরবানের সিভিল সার্জন ডা: মো. মাহবুবুর রহমান, এসময় তিনি সকল শিশু যাতে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ২০২৪এর আওতায় আসতে পারে তার জন্য সাংবাদিকদের বহুল প্রচার এবং সহযোগীতার জন্য অনুরোধ জানান।

৩০ মে (বৃহস্পতিবার) সকালে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, জাতীয় পুষ্টি সেবার বাস্তবায়নে ও স্বাস্থ্য বিভাগ বান্দরবানের আয়োজনে বান্দরবান সিভিল সার্জন কার্যালয়ের সেমিনার কক্ষে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ২০২৪ উপলক্ষে বান্দরবানের সাংবাদিকদের নিয়ে এক ওরিয়েন্টশন কর্মশালায় সিভিল সার্জন ডা: মো. মাহবুবুর রহমান এমন মন্তব্য করেন।

এসময় সিভিল সার্জন বলেন, ২০২৩ সালের ১২ডিসেম্বর বান্দরবানে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফলভাবে বাস্তবায়ন করা হয়েছে আর যার জন্য উল্লেখযোগ্যভাবে সহযোগীতা করেছে সাংবাদিকরা। সাংবাদিকদের তথ্যভিত্তিক প্রচারের ফলে দুর্গম এলাকায় ভিটামিন এ ক্যাম্পেইনের প্রচার অনেক দ্রুত পৌঁছে যায়। এসময় সিভিল সার্জন বলেন, গতবার আমরা প্রায় ১০০শতাংশ কাভারেজ করেছি ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন প্রোগামটিতে, তবে এবার  বান্দরবানের রোয়াংছড়ি, রুমা ও থানচিতে যৌথ অভিযান চলমান থাকায় অনেক পাড়াবাসী পাড়ায় না থাকায় স্বাস্থ্যকর্মীদের কাজ করতে কিছুটা অসুবিধা হলেও আমরা দুর্গম এলাকার শিশুদের যথাযথভাবে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর সকল প্রস্তুতি নিয়েছি এবং স্বাস্থ্যকর্মীদের নিয়ে নানামুখী পরিকল্পনা গ্রহণ করেছি।

সিভিল সার্জন জানান, আগামী ১জুন বান্দরবানে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে তবে এর পরেও দুর্গম এলাকায় বিভিন্ন বাড়ী বাড়ী গিয়ে স্বাস্থ্যকর্মীরা শিশুদের ভিটামিন ক্যাপসুল খাওয়াবে। আগামী ১জুন বান্দরবানে ৭৬ হাজার ১শত ১জন শিশুকে ভিটামিন “এ” ক্যাম্পেইনের আওতায় ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে নিশ্চিত করে তিনি জানান ,এবারে বান্দরবান জেলায় ৬-১১ মাস বয়সী ১০হাজার ৩৮০জন শিশুকে ১টি করে নীল রংয়ের ভিটামিন এ প্লাস ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী ৬৫ হাজার ৭শত ২১জন শিশুকে ১টি করে লাল রংয়ের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

সিভিল সার্জন আরো জানান, ভিটামিন এ শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, ভিটামিন এ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে , ডায়রিয়ায় ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions