কাপ্তাই হ্রদে ছয়টি নৌপথে পরিকল্পিতভাবে খননের দাবীতে সংবাদ সন্মেলন

প্রকাশঃ ১২ ফেব্রুয়ারী, ২০২৪ ০৫:১৫:৫৯ | আপডেটঃ ১৬ এপ্রিল, ২০২৪ ০৬:১৯:৩৬
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। কাপ্তাই হ্রদে সুষ্ঠুভাবে নৌ চলাচলের স্বার্থে বিভিন্ন প্রশাসনের সমন্বয়ে ছয়টি নৌপথে পরিকল্পিতভাবে খননের দাবীতে আজ সোমবার সংবাদ সন্মেলন করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌচলাচল সংস্থা  রাঙামাটি জোন।

সংস্থাটির কার্যালয়ে সংবাদ সন্মেলনে লিখিত বক্তব্যে পাঠ করেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌচলাচল সংস্থার  রাঙামাটি জোনের সভাপতি মঈন উদ্দীন সেলিম। এসময় সংস্থাটির সাবেক সাধারন সম্পাদক নিজাম উদ্দীন, নির্বাহী সদস্য নাজিম উদ্দীন, মোঃ ইউনুস প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সন্মেলনে বলা হয়, বিআইডব্লিউইটিএ  কাপ্তাই হ্রদের লংগদু ও বাঘাইছড়ি উপজেলার মাইনীমুখ থেকে মেরুং খাল খনন করায় পলিমাটি মুল নদীতে গিয়ে পড়ে ভরাট হচ্ছে। এছাড়া বিভিন্ন উপজেলায় খনন কাজ করলেও রাঙামাটিবাসী তার সুফল পায়নি।

এমনকি খনন কাজ সরাসরি ঢাকা থেকে টেন্ডারের মাধ্যমে করায় কোন সংস্থা কোন কোন স্থানে খনন কাজ করছে রাঙামাটিবাসী ও জেলা প্রশাসন জানে না। এ অপরিকল্পিতভাবে খননে কাপ্তাই হ্রদ ভরাটের কারণে নৌ চলাচল বন্ধ, হ্রদের মৎস্য ভান্ডার বিলুপ্তি ও বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হওয়ার আশংকা রয়েছে। তাই পরিকল্পনার মাধ্যমে খনন ও জেলা প্রশাসনসহ সবাইয়ের সাথে সমন্বয় রেখে কাজ করতে হবে। অন্যথায় এ সমন্বয় না করে কাজ করা হলে পরবর্তীতে কর্মসূচি দিতে বাধ্য হবে।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions