রাঙামাটিতে ক্ষুদ্র নৃ গোষ্ঠীর ভাষা ও সাহিত্য উৎসব

প্রকাশঃ ২৯ জানুয়ারী, ২০২৪ ০১:৫২:১৭ | আপডেটঃ ২৩ অক্টোবর, ২০২৪ ১০:২৯:২৪
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সহযোগিতায় রাঙামাটিতে দিনব্যাপী ক্ষুদ্র- নৃ-গোষ্ঠীর ভাষা ও সাহিত্য উৎসবের আয়োজন করে ক্ষুদ্র- নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট।

ইনস্টিটিউটের অডিটরিয়ামে  শনিবার সকালে ভাষা ও সাহিত্য উৎসবের উদ্বোধন করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ঝর্ণা খীসা। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব নিলুফার ইয়াসমিন।

অনুষ্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপন করেন উপজাতীয় সাংস্কৃতিক ইনস্টিটিউটের সাবেক পরিচালক সুগত চাকমা, মুল প্রবন্ধের উপর আলোচনা করেন বান্দরবান সরকারি কলেজের সহকারি অধ্যাপক লেখক বিপম চাকমা, লেখক ও শিক্ষাবিদ শিশির চাকমা, রাঙামাটি শিল্পকলা একাডেমির সাবেক কালচারাল অফিসার মুজিবুল হক বুলবুল।

রাঙামাটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের পরিচালক রুনেল চাকমার সভাপতিত্বে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন সম্প্রতি বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কারে মনোনীত লেখক ও সাহিত্যিক মৃত্তিকা চাকমা, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের কনসাল্ট্যান্ট (গর্ভন্যান্স) অরুনেন্দু ত্রিপুরা, গুর্খা জনগোষ্ঠীর জনপ্রিয় লেখক মনোজ বাহাদুর গুর্খা ও খিয়াং জনগোষ্ঠীর সাহিত্যিক থয়সা খিয়াং।

ভাষা ও সাহিত্য উৎসবে চাকমা, মারমা, ত্রিপুরা, তঞ্চঙ্গ্যা, খিয়াং, পাংখোয়া, গুর্খা জনগোষ্ঠীর লেখক, কবি, সাহিত্যিকরা কবিতা, ছড়া, গল্প ও প্রবন্ধ পাঠ করেন।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions