রাঙামাটিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

প্রকাশঃ ১৫ ডিসেম্বর, ২০২৩ ০৬:৪৯:১৫ | আপডেটঃ ১৯ অক্টোবর, ২০২৪ ০৩:১৯:৪৬
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য জেলা রাঙামাটিতে আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন  পুলিশ সুপার মীর আবু তৌহিদ বিপিএম বার, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব এস এম ফেরদৌস ইসলাম, মুক্তিযোদ্ধা কমান্ডার মিজানুর রহমানসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, ‘দেশের স্বাধীনতা ও মুক্তি-সংগ্রামের ইতিহাসের ১৪ ডিসেম্বর দিনটি কালো অধ্যায় হয়ে থাকবে। একাত্তরে মহান মুক্তিযুদ্ধের বিজয়ের ঠিক আগে দেশের জাতির শ্রেষ্ঠ সন্তানদের হারানোর দিন আজ। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদারবাহিনী ও তাদের দোসর রাজাকার, আল-বদর, আল-শামস পরিকল্পনা করে দেশের বুদ্ধিজীবীদের ওপর এই হত্যাযজ্ঞ সংগঠিত করে। পরাজয়ের আগমুহূর্তে চরম প্রতিহিংসাপরায়ণ হয়ে ওঠে পাকিস্তানিরা। পাকিস্তানি সেনাদের এদেশীয় দালালরা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ বিভিন্ন স্থান থেকে শিক্ষক, সাংবাদিক, চিকিৎসক, আইনজীবী, প্রকৌশলী, সাংস্কৃতিক কর্মীসহ বিভিন্ন পেশার প্রথিতযশা ব্যক্তিদের অপহরণ করে নিয়ে যায়। বিজয়ের স্বাদ গ্রহণের আগে নিদারুণ যন্ত্রণা দিয়ে রায়ের বাজার ও মিরপুর বধ্যভূমিতে বুদ্ধিজীবীদের হত্যা করা হয়।’

অনুষ্ঠানের শুরুতে মহান বুদ্ধিজীবী শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।


সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions