বান্দরবানে বৌদ্ধ ধর্মালম্বীদের মহাপিন্ডদান সম্পন্ন

প্রকাশঃ ২৮ নভেম্বর, ২০২৩ ০৩:৫৯:০৪ | আপডেটঃ ১৪ এপ্রিল, ২০২৪ ০৩:৪৩:৫৯
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে উদযাপিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের মহাপিন্ড দান অনুষ্ঠান।  এই উপলক্ষে মঙ্গলবার (২৮ নভেম্বর) সকাল ৮টায় বান্দরবান রাজগুরু বৌদ্ধ বিহার থেকে প্রায় তিন শতাধিক বৌদ্ধ ভিক্ষুদের একটি বর্ণাঢ্য র‌্যালী বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পিন্ড গ্রহণ করেন।

এসময় বৌদ্ধ ধর্মালম্বী নারী ও পুরুষেরা সড়কের দুপাশে লাইনে দাড়িয়ে বৌদ্ধ ভিক্ষুদের শ্রদ্ধা জানিয়ে নগদ অর্থ, চাল, ফল, মিষ্টি, মোম ও আগরবাতিসহ নানা রকম উপকরণ দান করেন।
পরে বৌদ্ধ ভিক্ষুরা পুরো বাজার এলাকা প্রদক্ষিণ শেষে পিন্ড গ্রহণ করে আবার রাজগুরু বৌদ্ধ বিহারে সমবেত হয়।

অনুষ্টানে উপস্থিত থেকে বৌদ্ধ ভিক্ষুদের পিন্ডদান করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, পার্বত্যমন্ত্রীর সহধর্মীনি মেহ্লা প্রæ, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান এর সহধর্মীনি কিকি এ, পার্বত্য জেলা পরিষদের সদস্য ক্যসাপ্রæ, সদস্য লক্ষীপদ দাশ, পৌরসভার মেয়র মো. সামসুল ইসলাম সহ বৌদ্ধ সম্প্রদায়ের নারী-পুরুষেরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত: আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা পর্যন্ত তিন মাস বৌদ্ধ বিহার গুলোতে বৌদ্ধ ভিক্ষুরা বর্ষাবাস পালন করে, এরপরে বিভিন্ন বিহারে বিহারে মাসব্যাপী কঠিন চীবর দান শেষে পিন্ডদান এর আয়োজন করা হয়।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions