ইয়ুথ সামিটের মাধ্যমে যাত্রা শুরু করলো নেক্সটজেন রাঙামাটি

প্রকাশঃ ১৭ নভেম্বর, ২০২৩ ০৫:০২:২৮ | আপডেটঃ ১৯ সেপ্টেম্বর, ২০২৪ ০৭:২৯:১৮
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। “গেøাবাল এন্ট্রাপ্রিনিউরশীপ সপ্তাহ-২০২৩” ঘিরে ইয়ুথ সামিট এর মাধ্যমে যাত্রা শুরু করেছে নেক্সটজেন রাঙামাটি।

বৃহস্পতিবার সকালে রাঙামাটি চেম্বার অব কমার্স মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শহিদুজ্জামান মহসিন রোমান।

নেক্সটজেনের রাঙামাটি কো-অর্ডিনেটর ইঞ্জিনিয়ার সাজিদ-বিন-জাহিদ (মিকি) এর সভাপতিত্বে ও বোর্ড পরিচালক মো. ওয়াইস উদ্দীন আকবর ও সাইদা জান্নাতের সঞ্চালনায় অতিথি ছিলেন-  উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম, রাঙাামাটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার আল হক, রাঙামাটি যুব উন্নয়নের ডেপুটি ডাইরেক্টর মোহাং শাহজাহান, স্টার্টআপ রাঙামাটির পরামর্শক আদনান পাশা সুজা, নেক্সটজেন বাংলাদেশ ও স্টার্টআপ হাডল চট্টগ্রামের প্রতিষ্ঠাতা সোমেন কানুনগো ও নেক্সটজেন বাংলাদেশের চট্টগ্রাম ডিস্ট্রিক্ট কোর্ডিনেটর ওয়াহেদ মুরাদ।

উপস্থিত ইয়ুথদের নিয়ে সেশন পরিচালনা করেন গেøাবাল এন্ট্রারপ্রিনিউরশীপ নেটওয়ার্ক বাংলাদেশ এর ব্যবস্থাপনা পরিচালক কে এম হাসান রিপন।

প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শহিদুজ্জামান মহসিন রোমান বলেন, রাঙামাটিতে বিনিয়োগের সকল সম্ভাবনা বিদ্যমান এবং উদ্যোক্তাদের জন্য অনুক‚ল পরিবেশ থাকায় যেকোন উদ্যোগ সফল হবার সমূহ সম্ভাবনা রয়েছে। উদ্যোগতাদের জন্য বর্তমান সরকার ১০০ কোটি টাকার স্টার্টআপ ফান্ড রয়েছে যা কাজে লাগিয়ে উদ্যোগতারা নিজেদের সফল করে গড়ে তুলতে পারবে। সীমিত সম্পদ দিয়েও যে ঘনবসতিপূর্ণ একটা ছোট্ট দেশে উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখা যায়, বাংলাদেশ ইতিমধ্যে তা প্রমাণ করেছে। প্রধানমন্ত্রী বেকারত্ব দূরীকরণের জন্য শিক্ষিত তরুণ প্রজন্মকে চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার জন্য উৎসাহিত করছেন। এজন্য রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ইনকিউবেটর এবং আইসিটি ইন্ডাস্ট্রিয়াল পার্কে তরুণ প্রজন্মকে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার চেষ্টা করছে বর্তমান সরকার।

নেক্সটজেনের রাঙামাটি কো-অর্ডিনেটর ইঞ্জিনিয়ার সাজিদ-বিন-জাহিদ (মিকি) বলেন, বাংলাদেশেস সর্ববৃহৎ জেলা রাঙামাটি বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানের জন্য একটি হাব হিসেবে বিবেচিত হবে। এজন্য তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও দিকনির্দেশনার জন্য জিইএনসহ সকল প্রতিষ্ঠিত উদ্যোক্তাদের এগিয়ে আসার আহবান জানান তিনি।

সভায় বক্তারা তরুণ উদ্যোক্তাদের জন্য পলিসি নির্ধারণের পাশাপাশি নতুন ব্যবসায়িক উদ্ভাবনকে উৎসাহিত করা, কারিগরি প্রশিক্ষণ, গবেষণা ও তরুণ নেতৃত্ব সৃষ্টির মাধ্যমে ক্যাপাসিটি ডেভেলাপমেন্ট ও কানেক্টিভিটি তৈরীর ওপর গুরুত্বারোপ করেন।


সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions