বান্দরবানে শেষ হল বৌদ্ধ ধর্মালম্বীদের প্রবারণা পূর্ণিমার আয়োজন

প্রকাশঃ ৩১ অক্টোবর, ২০২৩ ০৭:৪৭:১৫ | আপডেটঃ ২১ সেপ্টেম্বর, ২০২৪ ১২:৩৪:০১
কৌশিক দাশ, সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বর্ণাঢ্য আয়োাজন ও আনন্দ-উৎসবের মধ্য দিয়ে বান্দরবানে শেষ হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান প্রবারণা পূর্নিমা উদযাপন।

তিন দিনব্যাপী বিহারে বিহারে প্রার্থনা,হাজার প্রদীপ প্রজ্জলন,ফানুস উড়ানে, মহারথ টানা, পিঠা তৈরিসহ নানা সামাজিক ও ধর্মীয় অনুষ্টানের মধ্য দিয়ে পার্বত্য জেলা বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে চলে এই প্রবারণা পূর্ণিমা উৎসবের। এই প্রবারণাকে পার্বত্য জেলা বান্দরবানের মারমা সম্প্রদায় ওয়াগ্যোয়াই পোয়ে নামে উদযাপন করে আসছে।
 
এদিকে অনুষ্ঠানের শেষ দিনে সোমবার (৩০ অক্টোবর ) সন্ধ্যায় বান্দরবান রাজার মাঠে আয়োজন করা হয় এক বর্ণিল অনুষ্ঠানের। অনুষ্ঠানে বিভিন্ন রংয়ের ফানুস বাতি উত্তোলন আর  রং বে রংয়ের আতশবাজি ফোটানোকে ঘিরে শতশত মানুষের পদচারনায় মুখরিত হয়ে ওঠে পুরো জেলা শহর। রঙিন ফানুস বাতির রঙিন আলোয় মুখর ওঠে পাহাড়ের আকাশ। ভেদাভেদ ভুলে সকল সম্প্রদায়ের মানুষ অংশগ্রহন করে এই উৎসবে।

উৎসবের প্রধান আকর্ষণ মহারথ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করার সময় রাজারমাঠ অতিক্রম করার সময়ে বৌদ্ধ ধর্মালম্বীরা রথে মোমবাতি ও আগরবাতি প্রজ্জলন করে এবং বুদ্ধ মূক্তিকে প্রণাম নিবেদন করে বিভিন্ন সামগ্রী দান করেন। এই সময় অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি ও সহধর্মীনি মেহ্লাপ্রæ উপস্থিত থেকে রথে প্রণাম নিবেদন করেন এবং রথে মোমবাতি ও আগরবাতি প্রজ্জলন করে প্রার্থনা করেন।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক সাইফুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মো.শাহআলম, পৌরসভার মেয়র সামশুল ইসলাম,পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশসহ সরকারি বেসরকারি বিভিন্ন দফতরের উর্ধতন কর্মকর্তা এবং বৌদ্ধ ধর্মালম্বী নর-নারীরা উপস্থিত ছিলেন।

মধ্যরাতে সকল আনুষ্টানিকতা শেষে বান্দরবানের সাঙ্গু নদীতে রথ উৎসর্গের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মালম্বীদের তিনদিন ব্যাপী বর্ণাঢ্য এই প্রবারণা পূর্ণিমা উৎসবের সমাপ্তি হচ্ছে।


সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions