উৎসবমুখর পরিবেশে বান্দরবানে শুরু হয়েছে ওয়াগ্যোয়াই পোয়ে

প্রকাশঃ ৩০ অক্টোবর, ২০২৩ ০১:২৫:৪৮ | আপডেটঃ ২১ সেপ্টেম্বর, ২০২৪ ০২:৩৫:৩৪
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। জমকালো আয়োজনের মধ্য দিয়ে বান্দরবানে শুরু হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা,আর এই প্রবারণা পূর্নিমাকে বান্দরবানের ক্ষুদ্র নৃ-গোষ্টির মারমা সম্প্রদায় ওয়াগ্যোয়াই পোয়েঃ নামে উদযাপন করে আসছে।

ধর্মীয় ও সামাজিক এই উৎসবকে ঘিরে আনন্দ উৎসবের আমেজ বিরাজ করছে পার্বত্য জেলা বান্দরবানে।

প্রবারণা পূর্নিমা পালন বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম উৎসব। প্রতি বছর এ দিনটি সকল বৌদ্ধ ধর্মালম্বীদের জীবনের জন্য একটি গুরুত্বপূর্ণ সময়। এদিকে প্রবারণা পূর্ণিমা উদযাপন উপলক্ষে সকাল থেকে বান্দরবানের বিভিন্ন বিহারে বিহারে চলছে ধর্মীয় দেশনা, ভিক্ষুদের উদ্দেশ্যে অর্থ ও অন্নদান,ফুল পূজা আর উপাসক-উপাসিকারা গ্রহণ করছে অষ্টশীল ।

বিহারে বিহারে চলছে ধর্মীয় দেশনা ও জগতের সকল প্রাণীর মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা। বিহারে বিহারে বৌদ্ধ ধর্মালম্বী নারী ও পুরুষেরা উপস্থিত হয়ে সুখ:শান্তি লাভ ও পারিবারিক সুস্থতার জন্য প্রার্থনায় জড়ো হচ্ছে। দায়ক-দায়িকারা মোমবাতি,ধুপকাঠি প্রজ্জলন আর বৌদ্ধ ভিক্ষুদের ছোয়াইং (বিভিন্ন ধরনের খাবার) প্রদান করে দিনটি উদযাপন করছে।

প্রবারণা পূর্ণিমা পালন উপলক্ষে সন্ধ্যায় পুরাতন রাজবাড়ী থেকে রথ টেনে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে নিয়ে যাওয়া হবে রাজগুরু বৌদ্ধ বিহার ও উজানীপাড়া মহা বৌদ্ধ বিহারে। আর রাতে আকাশে ফানুস বাতি উড়ানো, পিঠা উৎসবসহ নানা আয়োজন শেষে আগামীকাল (সোমবার) রাতে বান্দরবানের সাংগু নদীতে রথ বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে বৌদ্ধ সম্প্রদায়ের এই প্রবারণা উৎসবের।


সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions