রাঙামাটির রাইখালীতে বুনো হাতির মৃত্যু, ময়না তদন্ত শেষে দেওয়া হলো মাটিচাপা

প্রকাশঃ ১৩ অক্টোবর, ২০২৩ ০৭:৩১:২২ | আপডেটঃ ২৩ সেপ্টেম্বর, ২০২৪ ০৩:২৯:৫৬
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটির কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়নে একটি বুনো নারী হাতির মৃত্যু হয়েছে। হাতিটির বয়স আনুমানিক ৩০ বছরের অধিক হবে বলে ধারণা করছে বন বিভাগ। বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকালে উপজেলার রাইখালী ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড মতিপাড়া কাঁঠালতলী এলাকায় বুনো হাতিটিকে পড়ে থাকতে দেখেন স্থানীয় লোকজন। এদিকে, হাতির মৃত্যুর ঘটনায় থানায় জিডি ও ময়নাতদন্ত সম্পন্ন শেষে মাটি চাপা দিয়েছে বন বিভাগ।

বিষয়টি নিশ্চিত করে কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের রাইখালী রেঞ্জ অফিসার মো. জাহিদুল ইসলাম বলেন, ‘সকাল (বৃহস্পতিবার) আটটার দিকে হাতিটির মৃত্যু হয়। স্থানীয় জনপ্রতনিধিদের মাধ্যমে খবর পাওয়ার পর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাসহ আমরা সকাল ১০টার দিকে ঘটনাস্থলে পৌঁছায়। হাতিটির বয়স ৩০ বছরের বেশি হবে এবং এটি একটি নারী হাতি। ভেটেনারী সার্জনদের দিয়ে ময়নাতদন্ত শেষে হাতিটিকে মাটি চাপা দেওয়া হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট আসলে হাতির মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।’

কাপ্তাই উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. এনামুল হক হাজারী বলেন, ‘প্রাথমিকভাবে আমরা হাতির গায়ে কোনো ধরণের আঘাতের চিহ্ন দেখতে পাইনি। ময়নাতদন্তের সময় আমাদের সঙ্গে রাঙ্গুনিয়া ও ইকো-পার্কের ভেটেনারী সার্জনরা ছিলেন। আমাদের মনে হয়েছে এটি স্ট্রোকজনিত স্বাভাবিক মৃত্যু হতে পারে। আমরা হাতিটির শরীরের বিভিন্ন অংশ থেকে নমুনা সংগ্রহ করে রেখেছি। মৃত্যুর সঠিক কারণ ময়নাতদন্ত রিপোর্টে জানা যাবে, রিপোর্ট পেতে দুই-এক সপ্তাহ সময় লাগতে পারে।’

কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. নুরুল ইসলাম বলেন, বুনো হাতির মৃত্যুর ঘটনায় চন্দ্রঘোনা থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। এ ব্যাপারে প্রশাসন ও বন বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। ময়নাতদন্ত শেষে হাতির মৃতদেহ মাটিচাপা দেওয়া হয়েছে বলেও জানান এই বন কর্মকর্তা।

প্রসঙ্গত, ২০১৫ সালে রাঙামাটির সদর ও কাপ্তাই উপজেলার সীমানাবর্তী এলাকা জীবতলীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়েছে দুইটি বুনো হাতির মৃত্যু হয়েছিল। ২০১৫ সালের পর রাঙামাটিতে বৃহস্পতিবার (১২ অক্টোবর) আরেকটি বুনো হাতির মৃতদেহ পাওয়া গেছে। বিগত দিনে হাতির মৃত্যুর খবর পাওয়া না গেলেও হাতির আক্রমণে অনেকেই মারা গিয়েছেন। রাঙামাটি জেলার মধ্যে কাপ্তাই, রাজস্থলী, বরকল, লংগদু উপজেলা এবং সদর উপজেলার জীবতলী এলাকায় মাঝেমধ্যে এশীয় বুনো হাতির দেখা মিলে।


সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions