শিক্ষা ক্যাডারের দাবি পূরন না হলে ৪ দিনের কর্মবিরতী পালনের কর্মসূচী ঘোষণা

প্রকাশঃ ২৭ সেপ্টেম্বর, ২০২৩ ০২:১৬:৩৫ | আপডেটঃ ২৩ অক্টোবর, ২০২৪ ০৩:৪৮:৫৬
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। শিক্ষা ক্যাডারের ন্যায্য দাবি পূরনে দৃশ্যমান অগ্রগতি না হলে ৪ দিনের কর্মবিরতী পালনের কর্মসূচী ঘোষণা করেছে বিসিএস সাধারন শিক্ষা সমিতি, রাঙামাটি পার্বত্য জেলা ইউনিট।

নেতৃবৃন্দরা বলেন, আগামী ২ অক্টোবর সারা দেশে একদিনের কর্মবিরতী পালন করা হবে এবং আগামী ১০, ১১ ও ১২ অক্টোবর টানা তিন দিনের কর্মবিরতি পালনের ঘোষণা দেন।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় রাঙামাটি সরকারী কলেজের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, পদোন্নতি, পদসৃজন, স্কেল আপগ্রেডেশন ও আন্তঃক্যাডার বৈষম্য নিরসনসহ বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ন্যায্য দাবি সমুহ আদায়ে রাঙামাটি বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সংবাদ সম্মেলনে এই কর্মসূচী ঘোষনা করা হয়।

রাঙামাটি সরকারী কলেজের অধ্যক্ষ তুষার কান্তি বড়ুয়া সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি রাঙামাটি পার্বত্য জেলা ইউনিটের সাধারণ সম্পাদক এস এম আবুল হাসেম।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাঙামাটি কলেজের উপ অধক্ষ্য প্রফেসার জাহেদা সুলতান, রাঙামাটি শিক্ষক পরিষদের সম্পাদক সান্তনু চাকমা, রাঙ্গামাটি কলেজের উদ্ভিত বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক সৌরভ হোসেন, রাঙামাটি সরকারী কলেজের অন্যান্যের শিক্ষকসহ স্থানীয় গণমাধ্যমকর্মীরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, দীর্ঘদিন ধরে শিক্ষা ক্যাডারের তফসিলর্ভুক্ত পদ থেকে শিক্ষা ক্যাডার বহির্ভূতদের অপসারনের দাবী জানিয়ে আসছি। কিন্তু সেটি করা হয়নি। উপরন্তু আমরা লিখিভাবে আপত্তি জানাবার পরেও বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের তফসিলর্ভূক্ত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ৫১২টি পদ শিক্ষা ক্যাডারের তফসিল বহির্ভূত করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নিয়োগবিধি চুড়ান্ত করা হয়েছে। যা সুস্পষ্টতই শিক্ষা ক্যাডারের অস্তিত্বের উপ আঘাত। আমরা এ সকল কর্মকান্ডকে সরকারের উন্নয়ন অগ্রযাত্রাকে প্রশ্নবিদ্ধ করার শাসিল বলে মনে করছি। শিক্ষা ক্যাডারকে অন্ধকারে রেখে এই বিধি করার এখতিয়ার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নেই। তাই আমরা শিক্ষা ক্যাডার বিরোধী এসকল কর্মকান্ডের তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং অবিলম্বে এই বিধি বাতিলের জোর দাবী করছি।


সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions