কৃত্য পেশাভিত্তিক মন্ত্রণালয়ের দাবিতে বান্দরবানে শিক্ষা সমিতির সংবাদ সম্মেলন

প্রকাশঃ ২৭ সেপ্টেম্বর, ২০২৩ ০২:১৫:১১ | আপডেটঃ ২৩ অক্টোবর, ২০২৪ ০৩:৫১:৫৩
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা,পদোন্নতি,পদসৃজন, স্কেল আপগ্রেডশন ও আন্ত:ক্যাডার বৈষম্য নিরসনসহ বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ন্যায্য দাবিসমূহ আদায়ের লক্ষ্যে বান্দরবানে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির উদ্যোগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে বান্দরবান সরকারি কলেজের শিক্ষক পরিষদ মিলনায়তনে এই সংবাদে সম্মেলন অনুষ্ঠিত হয় ।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বাংলাদেশের প্রাথমিক শিক্ষা থেকে উচ্চশিক্ষা পর্যন্ত সার্বিক শিক্ষা ব্যবস্থা পরিচালনা ও নিয়ন্ত্রণের জন্য শিক্ষা ক্যাডার সৃষ্টি করা হয়, কিন্তু দীর্ঘ দিনেও শিক্ষা ক্যাডারকে বিশেষায়িত পেশা হিসেবে গড়ে তোলা হয়নি। বঞ্চনা আর বৈষম্যের মাধ্যমে এ পেশার কার্যক্রমকে সংকুচিত করা হয়েছে। এ পেশাকে গ্রাস করছে অদক্ষ অপেশাদাররা যা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শনের পরিপন্থী।

এসময় বক্তারা আরো বলেন, শিক্ষা ক্যাডারের ১৬ হাজার কর্মকর্তা বর্তমান সরকারের ভিশন-২০৪১ তথা স্মার্ট বাংলাদেশের স্বপ্ন পূরণে একযোগে কাজ করে যাচ্ছে, কিন্তু প্রাপ্য অধিকার ও সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। কোন কারণ ছাড়াই পদোন্নতি বন্ধ রয়েছে দুই বছর। এই মূহুর্তে শিক্ষা ক্যাডারে পদোন্নতিযোগ্য কর্মকর্তার সংখ্যা ৭ হাজারের বেশি। এর মধ্যে অধ্যাপক পদে পদোন্নতি যোগ্য ১২০০ জন, সহযোগী অধ্যাপক পদোন্নতি যোগ্য ৩০০০ জন, সহকারি অধ্যাপক পদে পদোন্নতির যোগ্য কর্মকর্তা রয়েছে প্রায় ৩০০০ জন। এই কর্মকর্তাদের পদোন্নতির জন্য সরকারের কোন অতিরিক্ত প্রয়োজন নেই।

বক্তারা বলেন, বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শিক্ষক ও শিক্ষা সংশ্লিষ্ট দপ্তরসমূহে জনবলের ব্যাপক ঘাটতি রয়েছে। পূর্বের তুলনায় শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে, শিক্ষার্থীর সংখ্যাও বেড়েছে, সিলেবাস ও কোর্স বেড়েছে কয়েকগুন, কিন্তু সে তুলনায় পদ সৃজন হয়নি।

এসময় বক্তারা কৃত্য পেশাভিত্তিক মন্ত্রণালয়ের দাবি জানিয়ে এবং দীর্ঘদিনের সমস্যা সমাধানে যথাযথ কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেন এবং দাবী আদায়ে ২অক্টোবর সারাদেশে একদিনের কর্মরিতি পালন ও শিক্ষা ক্যাডারের ন্যায্য দাবি পূরণে দৃশ্যমান অগ্রগতি না হলে আগামী ১০,১১ ও ১২ অক্টোবর সারাদেশে সরকারি কলেজ,সরকারি মাদ্রাসাসহ সকল দপ্তর ও অধিদপ্তরে টানা ৩দিনের কর্মবিরতি পালন করার সিদ্ধান্ত পেশ করে।

সংবাদ সম্মেলনে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি বান্দরবান জেলা ইউনিটের সভাপতি প্রফেসর মো: নুরুল আবছার চৌধুরী, সহ-সভাপতি সনজীব কুমার চৌধুরী , সাধারণ সম্পাদক ড.রিপন কুমার দে, চট্টগ্রাম অঞ্চলের কেন্দ্রীয় কমিটির যুগ্ন মহাসচিব জান্নতুল মাওয়া, বান্দরবান কলেজ ইউনিটের সাধারণ সম্পাদক হাবীবুল হক সহ  বিসিএস সাধারণ শিক্ষা সমিতি বান্দরবান জেলা ইউনিটের বিভিন্ন সদস্য এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন।


সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions