সরাসরি বৈঠকের আহবান জানিয়ে কেএনএফকে চিঠি পাঠাচ্ছে শান্তি প্রতিষ্ঠা কমিটি

প্রকাশঃ ২৩ সেপ্টেম্বর, ২০২৩ ০২:৪১:১৪ | আপডেটঃ ২২ অক্টোবর, ২০২৪ ০৬:২৬:০৩
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে চলমান সংঘাত নিরসনে কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) কে অবশেষে শান্তি প্রতিষ্ঠা কমিটির সঙ্গে সরাসরি বৈঠকে আহবান জানিয়ে চিঠি পাঠাচ্ছে শান্তি প্রতিষ্ঠা কমিটি।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যায় বান্দরবানের একটি রেস্টুরেন্টে শান্তি প্রতিষ্ঠা কমিটির নিজস্ব বৈঠক শেষে একথা জানান শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখপাত্র কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা। আগামী ২ অক্টোবরের মধ্যে যে কোন দিন থানচি উপজেলার যেকোনস্থানে এই উভয়পক্ষ এই বৈঠকে বসার কথা জানান তিনি।

শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখপাত্র কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা আরো জানান, ইতিপূর্বে আমাদের শান্তি প্রতিষ্ঠা কমিটি সাথে কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর কয়েকবার ভার্চ্যুয়ালী আলোচনা হয়েছে এবং তাদের সামনা সামনি বৈঠকের জন্য আহবান জানানো হয়। আর আজকের বৈঠক শেষে কমিটির সদস্যদের সিদ্ধান্তক্রমে কাল বা পরেরদিন এর মধ্যে কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর কাছে সরাসরি বৈঠকে বসার আহবান জানিয়ে একটি চিঠি পাঠানো হবে এবং ২অক্টোবরের মধ্যে থানচি উপজেলার যেকোনস্থানে এই বৈঠক হওয়ায় সম্ভাবনা রয়েছে। তিনি আরো জানান, বৈঠকে শান্তি প্রতিষ্ঠা কমিটির আহবায়কসহ প্রশাসনের কয়েকজন প্রতিনিধি উপস্থিত থাকার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখপাত্র কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা জানান, সন্ধ্যা ৬ টায় আমাদের আজকের আলোচনা সভা শুরু হয়ে ৭.৩০ মিনিটে শেষ হয় আর এসময় শান্তি প্রতিষ্ঠা কমিটির আহবায়ক ক্যশৈহ্লাসহ কমিটির ১৬ জন সদস্য উপস্থিত থেকে গুরুত্বপূর্ণ মতামত পেশ করেন।

প্রসঙ্গত : ২০২২ সালের অক্টোবর থেকে বান্দরবানে কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নামে নতুন একটি সশস্ত্র সংগঠন তৎপরতা শুরু করে আর এই সংগঠনটির সাথে সংঘর্ষে ও তাদের পুতে রাখা বিস্ফোরকে সেনা সদস্যসহ বেশ কয়েকজন সাধারণ জনগণ মারা যায় আর বিভিন্ন সময় অভিযানে গ্রেপ্তার হয়েছে কেএনএফ’র এর কয়েকজন জন সদস্য। বর্তমানে এই সশস্ত্র সংগঠনটির বিরুদ্ধে চাঁদাবাজি অপহরণসহ নানা সন্ত্রাসী কর্মকান্ডের অভিযোগ রয়েছে প্রশাসনের কাছে আর এমন বাস্তবতায় বান্দরবানে চলমান এই সংঘাত নিরসনে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে গত ২২ জুন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লাকে আহবায়ক করে ১৮জন সদস্য বিশিষ্ঠ একটি শান্তি প্রতিষ্ঠা কমিটি গঠন করা হয় আর এই কমিটি শান্তি প্রতিষ্ঠায় কেএনএফ’র সাথে আলোচনা চালাচ্ছে।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions