ভূমি সমস্যা নিরসনে হেডম্যানদের আরো জোরালো ভূমিকা রাখতে হবে : পার্বত্যমন্ত্রী

প্রকাশঃ ০৮ সেপ্টেম্বর, ২০২৩ ০৪:১৭:০৮ | আপডেটঃ ২৩ অক্টোবর, ২০২৪ ০৮:৩৩:৪৬
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। ভূমি সমস্যা নিরসনে প্রশাসনের পাশাপাশি হেডম্যানদের আরো জোরালো ভূমিকা রাখতে হবে বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

বৃহস্পতিবার (০৭ সেপ্টেম্বর) দুপুরে বান্দরবান জেলা প্রশাসনের আয়োজনে বান্দরবানের হেডম্যানদের (মৌজা প্রধান) সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি এমন মন্তব্য করেন।

এসময় পার্বত্যমন্ত্রী বলেন, নানা সমস্যা ও সীমাবদ্ধ থাকা সত্বে ও তিন পার্বত্য জেলায় মৌজাবাসীর উন্নয়নের জন্য হেডম্যানরা কাজ করে যাচ্ছে তবে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে সমন্ধয় করে নানা ধরণের ভূমি সমস্যা নিরসনে হেডম্যানদের আরো আন্তরিক হতে হবে। এসময় পার্বত্যমন্ত্রী সকল হেডম্যানদের জন্য নিজস্ব অফিস নির্মাণ এবং বেতন ভাতা বৃদ্ধির জন্য সর্বোচ্চ চেষ্টা করা হবে বলে মন্তব্য করে স্থানীয় বাসিন্দাদের যথাযথ সেবা প্রদানের আহবান জানান। এসময় পার্বত্যমন্ত্রী মৌজার সীমানা সঠিকভাবে নির্ধারণ ও তা নিজ দায়িত্বে রাখা, সকল ভূমির রেকর্ড সংরক্ষণ এবং মৌজা হেডম্যান কর্তৃক প্রদত্ত সকল প্রত্যায়ন পত্র উপযুক্ত ব্যক্তিকে নিভূলভাবে প্রদানের জন্য আহবান জানান।

সভায় সভাপতির বক্তব্য রাখতে গিয়ে জেলা প্রশাসক শ্হা মোজাহিদ উদ্দিন বলেন, পার্বত্য এলাকায় প্রশাসনের সাথে সমন্ধয় করে কাজ করে যাওয়ায় জন্য হেডম্যানদের (মৌজা প্রধান) অনেক দায়িত্ব রয়েছে। নিজ নিজ এলাকার উন্নয়ন এবং এলাকার গুরুত্বপূর্ণ তথ্য প্রশাসনকে জানানোর জন্য হেডম্যানদের দায়িত্বশীল হতে হবে। এলাকায় নিজস্ব সংস্কৃতিতে বিচার করার পাশাপাশি বড় ধরণের ঘটনা ঘটলে তাৎক্ষণিক তা উর্ধতন কর্মকর্তাদের জানাতে হবে। ভূমি সমস্যা যাতে এলাকায় কমে যায় সেজন্য প্রকৃত ক্রেতা বিক্রেতা যাচাই এবং প্রকৃত ব্যক্তির হাতে হেডম্যান রির্পোট তুলে দিতে হবে।

সভায় জেলা প্রশাসক শ্হা মোজাহিদ উদ্দিন এর সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি ।
এসময় অতিরিক্ত পুলিশ সুপার মো.শাহআলম, অতিরিক্ত জেলা প্রশাসক মো.সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক এস এম মনজুরুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক মো.ফজলুর রহমান, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অরুপ রতন সিংহ, রাজীব কুমার বিশ্বাস, সদর উপজেলা ভূমি কর্মকর্তা নার্গিস সুলতানা, হেডম্যান কারবারী কল্যাণ পরিষদের সভাপতি হ্লাথোইহ্রী মারমা, সাধারণ সম্পাদক উনিহ্লাসহ বান্দরবানের ৭ উপজেলার ভূমি কর্মকর্তা এবং বিভিন্ন মৌজার হেডম্যানরা উপস্থিত ছিলেন।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions