বান্দরবানে কাজুবাদাম ও কফি গবেষণা উন্নয়নের লক্ষ্যে কৃষক প্রশিক্ষণ

প্রকাশঃ ১৬ মে, ২০২৩ ০৫:১৫:৫৭ | আপডেটঃ ০৫ মে, ২০২৪ ০৫:৪৫:০৯
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। পার্বত্য জেলা বান্দরবানে কাজুবাদাম ও কফি চাষ সম্প্রসারণের লক্ষ্যে কৃষকদের একদিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৬ মে) সকালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বান্দরবানের আয়োজনে সদর উপজেলা কৃষি অফিসের হলরুমে এই প্রশিক্ষণ অনুষ্টিত হয়।

প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চাষীদের কাজুবাদাম ও কফি চাষ বিষয়ে বিশদ ধারণা দেন বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক এম,এম,শাহ নেয়াজ।  এসময় অতিরিক্ত উপ-পরিচালক হাসান আলী, সদর উপজেলা কৃষি অফিসার কমল কৃষ্ণ রায়সহ জেলা সদরের বিভিন্ন এলাকার চাষীরা দিনব্যাপী এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণে বক্তারা পার্বত্য এলাকায় কাজুবাদাম ও কফি চাষে অর্থনৈতিকভাবে লাভবান হওয়া যায় বলে মন্তব্য করে চাষীদের ঘরের আশেপাশে এবং পতিত জমিতে বেশি করে কাজুবাদাম ও কফি আবাদের প্রতি গুরুত্বারোপ করেন। এসময় প্রশিক্ষকেরা জানান, পার্বত্যাঞ্চলে ব্যক্তি ও সরকারী-বেসরকারী উদ্যাগে আরো অধিক পরিমানে কাজুবাদাম ও কফি বানিজ্যিকভাবে চাষ করে বিপুল বৈদেশিক মুদ্রা আয় ও কর্মসংস্থান সৃষ্টির অপার সম্ভাবনা রয়েছে, আর পাহাড়ের মাটি,আবহাওয়া ও পরিবেশ কফি ও কাজুবাদম চাষের জন্য অত্যন্ত উপযোগী।

প্রশিক্ষকেরা এসময় কাজুবাদাম ও কফি আবাদে চাষীদের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর মাধ্যমে বিনামুল্যে প্রশিক্ষণ,বীজ,চারা, সারসহ যাবতীয় সহায়তা করার আশ্বাস প্রদান করেন।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions