বান্দরবানের দূর্গম এলাকায় সুপেয় পানি দিলো সেনাবাহিনী

প্রকাশঃ ০৪ মে, ২০২৩ ১১:৫৭:১৩ | আপডেটঃ ২১ সেপ্টেম্বর, ২০২৪ ০৬:৪৮:৩৩
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানের চিম্বুক এলাকার পানি সংকট পাড়াগুলোতে বিশুদ্ধ পানি প্রদান করেছে সেনাবাহিনীর সদস্যরা। বান্দরবান সেনা জোনের মানবিক উদ্যোগে বুধবার (৩ এপ্রিল) বিকেলে চিম্বুক এলাকার বিভিন্ন পাড়াবাসীকে এই বিশুদ্ধ পানি প্রদান করা হয়।

এসময় সেনাবহরের একটি টহল দল পানির ট্যাংক নিয়ে দুর্গম পাড়াগুলোতে যায় এবং পানিশুন্য এলাকার জনসাধারণকে চাহিদা মাফিক প্রয়োজনীয় পানি সরবরাহ করে। বিভিন্ন পাড়ার নারী পুরুষেরা এসময় সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে এই পানি গ্রহণ করে।

সুত্রে জানা যায়, জলবায়ু পরিবর্তনের মারাত্মক প্রভাবের শিকার দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পার্বত্য জেলা বান্দরবান। এই অঞ্চলে ঝড়-জলোচ্ছ্বাস, খরার মতো প্রাকৃতিক দুর্যোগের মাত্রা বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। প্রখর রৌদ্র ও গ্রীষ্মের তীব্র তাপে বান্দরবানের চিম্বুক ও তার পার্শ্ববর্তী জনসাধারণের ব্যবহারকৃত পানির উৎস সমূহ শুকিয়ে পানিশূন্যতায় পরিণত হয়েছে আর এতে সেখানকার জনসাধারণের তীব্র পানি সংকট দেখা দেওয়ার তথ্য বিভিন্ন সংবাদ মাধ্যমে ওঠে আসে। আর এরপরপরেই এলাকাবাসীর বিভিন্ন দুর্ভোগ ও তীব্র পানির সংকট দেখে সাধারণ জনগণের এই কঠিন বিপদে পাশে দাড়াঁয় বান্দরবান সেনা জোন।

প্রসঙ্গত: শুস্ক মৌসুমে প্রতিবছরই বান্দরবানের বিভিন্ন দুর্গম পাহাড়ের পাড়াগুলোতে পানি সংকট দেখা দেয়,আর এবছর চিম্বুক এলাকার ৯০টি পাড়ার আশেপাশের ঝিড়িগুলো শুকিয়ে যাওয়ায় পানির কষ্ট আর তীব্রতর হয়েছে।


সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions