রাঙামাটিতে আইনগত সহায়তা দিবস পালিত

প্রকাশঃ ২৯ এপ্রিল, ২০২৩ ০৪:০৬:৫৪ | আপডেটঃ ২২ সেপ্টেম্বর, ২০২৪ ০৭:৪৯:১৩
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ-বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন’এই প্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ শক্রবার (২৮ এপ্রিল) সকাল ৯টায় রাঙামাটি জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে দিবসটি উপলক্ষে একটি র‌্যালী বের করা হয়। রাঙামাটি জেলা ও দায়রা জজ প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালীটি শহরের  পদান প্রধান সড়ক প্রদক্ষিণ করে  হ্যাপিমোড়, বনরুপা হয়ে পুনরায়  আদালত প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে আলাচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে  বেলুন ও শান্তির পায়রা উড়ানো হয়।

রাঙামাটি সিনিয়র জেলা ও দায়রা জজ সহিদুল ইসলামের সভাপতিত্বেও সিনিয়র সহকারী জজ মো: জুনাঈদের সঞ্চালনায় সভায় প্রধান অতিতি হিসেবে  খ্যাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য  দীপংকর তালুকদার এমপি উপস্থিত ছিলেন।
সভায় সিনিয়ির জেলা ও দায়রা জর্জ সহিদুল ইসলাম  লিগ্যাল এইড কার্যক্রম সম্পর্কে একটি সংক্ষিপ্ত চিত্র তুলে ধরে বলেন, সরকার বিনামূল্যে অসহায় দরিদ্র মানুষের আইনী সেবা পাওয়ার অধিকার লিগ্যাল এইডের মাধ্যমে ব্যবস্থা করেছেন। দেশের সাধারণ অসহায় মানুষ যেন বিনা খরচে আইনী সহায়তা পায় সেই লক্ষ্যে সরকার উন্নত বিশ্বের মত আমাদের দেশে লিগ্যাল এইড সংস্থার বা আইনী সহায়তা সংস্থার কার্যক্রম চালু করেছেন। আমরা সকলে সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে জেলা লিগ্যাল এইড কমিটির কার্যক্রম আরো বেগবান করার মাধ্যমে জেলার অসহায় দরিদ্র সাধারণ মানুষ যেন আইনী সকল সুবিধা পায় সেই লক্ষ্য নিয়ে কাজ করব।

তিনি আরো জানান, লিগ্যাল এইডের মাধ্যমে রাঙামাটিতে আপোষে বিরোধ মীমাংসার জন্য আবেদন পড়েছে ১৩৭৮টি,  নিষ্পত্তি ১৩১৬টি, নিষ্পত্তির হার-৯৫.৫০%, সরাসরি উপকারভোগী- ১৯৭৪ জন, আপোষে বিরোধ মীমাংসার মাধ্যমে আদায় - ১.৩৯.৩১.২৯৪ টাকা,  বিনামূল্যে আইনি পরামর্শ প্রদান - ১২৮৯ জন, আপোষে বিরোধ মীমাংসার ফলে আদালতে বিচারাধীন মামলা কমেছে -৮৭, প্যানেল আইনজীবীদের বিল পরিশোধ ২,৩৫,৯০০ টাকা। তিনি রাঙামাটিতে লিগ্যাল এইডের কার্যক্রমকে বেগবান করতে প্যানেলভুক্ত আইনজীবীদের এগিয়ে আসার আহ্বান জানান। এছাড়া আর্থিকভাবে সচ্ছল আইনজীবীদেরকে অসহায় মানুষকে বিনামূল্যে আইনগত সেবা প্রদানেরও তিনি অনুরোধ করেন।

অনুষ্ঠানে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক জেলা ও দায়রা জজ এইএম ইসমাইল হোসেন, বিজ্ঞ চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো: আবু হানিফ,  রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, রাঙামাটি অতিরিক্ত জেলা প্রশাসক মো: সাইফুল ইসলাম,  রাঙামাটি সিনিয়ির জেলা ও দায়রা জজ সহিদুল ইসলাম , অতিরিক্ত পুলিশ সুপার রাঙামাটি সদর উপজলা পরিষদের চেয়ারম্যান শহিদুজ্জামান মহসিন রোমান, রাঙামাটি জেলা আইনজীবি সমিতিরি সভাপতি রফিকুল ইসলামসহ আদালতের সকল পর্যায়ের বিজ্ঞ বিচারক, কর্মকর্তা-কর্মচারী, বিজ্ঞ প্যানেল আইনজীবী, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা কারাগার, তথ্য অফিস,  লিগ্যাল এইড এর উপকারভোগী এবং বিভিন্ন এনজিও সমূহের সদস্যবৃন্দরা উপস্থিত ছিলেন।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions