ঈদের ছুটিতে আশানুরুপ পর্যটক নেই রাঙামাটিতে

প্রকাশঃ ২৫ এপ্রিল, ২০২৩ ০৩:৫৮:২০ | আপডেটঃ ২২ সেপ্টেম্বর, ২০২৪ ০৩:২৮:৪২
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ঈদের টানা ছুটিতে এবার রাঙামাটির পর্যটন স্পটগুলোতে পর্যটকদের আগমন তেমন একটা আশানুরুপ সাড়া মিলেনি।  তীব্র তাপদাহ, কাপ্তাই হ্রদের পানি কমে যাওয়ায় তার সৌন্দর্য্য না থাকায় ও ঈদের ছুটি কম থাকায় এবার পর্যটকের সংখ্যা কিছুটা কমেছে।

পর্যটন সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতি বছর পবিত্র ঈদ-উল-ফিতর ছুটির উপলক্ষে দেশের বিভিন্ন স্থান থেকে ভ্রমণ পিপাসুরা অপরুপ সৌন্দর্য্য উপভোগ করতে রাঙামাটিতে ছুটে আসেন। এবারও পরিবার-পরিজন কিংবা বন্ধু-বান্ধদের নিয়ে ঈদের ছুটি উপভোগ করতে রাঙামাটির বিভিন্ন পর্যটন স্পটগুলোতে পর্যটকরা ভিড় জমালেও পর্যটকের সংখ্যা আশানুরুপ নয়।  তীব্র তাপদাহ, কাপ্তাই হ্রদের পানি কমায় তার সৌন্দর্য্য কমে যাওয়া ও ছুটি কম থাকায় পর্যটকদের আগমনে কিছুটা ভাটা পড়েছে। সোমবার রাঙামাটি সরকারী পর্যটন স্পটে সরেজমিনে ঘুরে গিয়ে দেখা গেছে, দুই পাহাড়ের মাঝখানে অবস্থিত রাঙামাটি সরকারী পর্যটন স্পট আকর্ষনীয় ঝুলন্ত সেতু উপরে ও আশপাশের এলাকায়  পর্যটকরা পরিবারের পরিজন ও বন্ধু-বান্ধবদের প্রাকৃতিক সৌন্দর্য্য উপভোগ করছেন। আবার অনেক পর্যটক ইঞ্জিন চালিত বোটে করে কাপ্তাই হ্রদের নৌ-ভ্রমন করছেন। বেড়াতে আসা অনেক পর্যটক জানান, রাঙামাটির প্রাকৃতিক সৌন্দর্য্য তাদের মুগ্ধ করেছে। তবে পর্যটন স্পটগুলোতে আরো সৌন্দর্য্য ও অবকঠোমো বৃদ্ধিসহ বিভিন্ন সুযোগ সুবিধা বাড়ানো দরকার। রাঙামাটিতে পর্যটনের আকর্যনীয় স্পটের মধ্যে রয়েছে,পর্যটনের ঝুলন্ত সেতু,রাজ বন বিহার,জেলা প্রশাসনের বাংলো, বীর শ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের সমাধি সৌধ, কাপ্তাই-আসাবস্তি সড়কের প্রাকৃতিক সৌন্দর্য্যসহ পাহাড়ীদের শান্ত সবুজ গ্রাম ও তাদের জীবনযাত্রা। এছাড়াও  রাঙামাটি শহরের বাইরে  বাঘাইছড়ি উপজেলার সাজেকের মনোরম পর্যটন স্পট, কাপ্তাই উপজেলায় কর্ণফুলী নদীর তীরে গড়ে উঠা বিভিন্ন আকর্ষনীয় পর্যটন স্পট।

সাজেক পর্যটনের হিলভিউ রিসোর্টের সত্বাধিকারী ইন্দ্র চাকমা জানান, সোমবার ঈদের ছুটিতে সাজেক পর্যটনে প্রায় দু হাজারের মতো পর্যটক এসেছেন। আগামী শুক্রবার পর্ষন্ত সাজেকে পর্যটকদের আগমন থাকবে। তার রিসোর্টের শতকরা ৮০ ভাগ রুম বুকিং রয়েছে।

হোটেল সাংহাই এর পরিচালক শরীফুল আলম শরীফ সুমন জানান, গত বছরের তুলনায় এবছর পর্যটকের সংখ্যা কিছুটা কম। অন্যান্য বছর গুলোতে তার হোটেলে পুরো রুম বুক থাকত। তবে  অতিরিক্ত গরম, কাপ্তাই হ্রদের পানি কমায় সেই সৌন্দর্য্য নেই ও আবহাওয়া অধিদপ্তরের কালবৈশাখী  আভাসের মিশ্র প্রতিক্রিয়ায় পর্যটকের আগমন কিছুটা কম। তার হোটেলে বর্তমানে শতকরা ৬০ ভাগ রুম বুকড রয়েছে।

হোটেল মতিমহলের সত্বাধিকারী শফিউল আজম জানান, এবার তার হোটেলে রুম মোটামোটি বুকড রয়েছে। গত বছরের তুলনায় পর্যটক কম। তবে পর্যটক বাড়াতে এখানে আরো নতুন ও আধুনিক পর্যটন স্পট গড়ে তোলাসহ নানান সুযোগ সুবিধা বৃদ্ধি করা দরকার।

রাঙামাটি সরকারী পর্যটন হলিডে কমপ্লেক্সের ব্যবস্থাপক সৃজন বিকাশ বড়ুয়া জানান, ঈদের ছুটিতে এবছর রাঙামাটিতে পর্যটকের আগমন  কিছুটা কম। বিশেষ করে ঈদের ছুটি কম হওয়ায় অন্যদিকে তীব্র দাপদাহের কারণে পর্যটক কম এসেছে। তবে সোমবার পর্যটন সেতুতে অনেক পর্যটক এসেছেন।  

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions