উন্নয়ন বোর্ডের উদ্যোগে কৃষকদের মাঝে চারা, বীজ, সার ও কৃষি উপকরণ বিতরণ

প্রকাশঃ ২১ জুন, ২০২২ ১১:২২:৩৬ | আপডেটঃ ১৮ এপ্রিল, ২০২৪ ০৫:১৯:০৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন " পার্বত্য চট্টগ্রামে তুলা চাষ  বৃদ্ধি ও কৃষকদের দারিদ্র্য বিমোচন " শীর্ষক প্রকল্প এবং " পার্বত্য অঞ্চলে কফিও কাজুবাদাম চাষের মাধ্যমে দারিদ্র্য হ্রাসকরণ" শীর্ষক প্রকল্পের উপকারভোগী কৃষকদের মাঝে চারা,  বীজ, সার ও কৃষি উপকরণ বিতরণ করা হয়ছে।
 
আজ মঙ্গলবার পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যলয়ের মাইনী মিলনায়তনে এই  চারা,  বীজ, সার ও কৃষি উপকরণ বিতরণ করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন,  পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান ( অতিরিক্ত সচিব) মো. নুরুল আলম চৌধুরী। অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন  বোর্ডের সদস্য প্রশাসন ও পার্বত্য চট্টগ্রামে তুলা চাষ বৃদ্ধি ও কৃষকদের দারিদ্র্য বিমোচনের প্রকল্প পরিচালক   ইফতেকার আহম্মেদ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য বাস্তবায়ন মো. হারুনুর রশিদ, বোর্ডের সদস্য ও কফি ও কাজুবাদার প্রকল্প পরিচালক মো. জসিম উদ্দিন, রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তপন কুমার পাল, খাগড়াছড়ি প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা মুজাফর হোসেন, বান্দরবান তুলা চাষ বৈজ্ঞানিক কর্মকর্তা মংছানু মারমা সহ কৃষকরা।

দিনব্যাপী প্রশিক্ষন উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, পার্বত্য অঞ্চলের মাটি সব ধরণের ফসল উৎপাদনের জন্য উপকারী। কৃষকরা এলাকা ভিত্তিক বিভিন্ন ফসল চাষের মাধ্যমে পাহাড়ের মানুষের খাবারের চাহিদা মেটাতে পারেন। জুম চাষ ক্ষতিকারক, তাই পাহাড়ে জুম চাষের পরিবর্তে, বৈজ্ঞানিক উপায়ে স্বাভাবিকভাবে কি করে চাষ করা যায়, সেটি নিয়ে কৃষিবিদদের ভাবতে হবে। 

কাজু বাদাম পাহাড়ের একটি সম্ভাবনাময়  ফসল এটিকে সাধারন মানুষের কাছে জনপ্রিয় করতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রকল্প হাতে নিয়েছে, কৃষকরা যদি ঠিকমত চাষ করেন তাহলে এটি লাভজনক হিসাবে পাহাড়ের অর্থনীতিতে ভুমিকা রাখতে পারে।

এর আগে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে   সাধারণ  কৃষকদের মাঝে দিনব্যাপী  প্রশিক্ষন দেওয়া হয়।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions