রাঙামাটিতে রাজ বনবিহারের উদ্যোগে বুদ্ধ পুর্ণিমা পালন

প্রকাশঃ ১৬ মে, ২০২২ ০৬:৩৪:১৯ | আপডেটঃ ০৫ অগাস্ট, ২০২২ ০৪:১৬:৫৮
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব বৈশাখী পুর্ণিমা উপলক্ষে রাঙামাটির প্রধান ধমীয় প্রতিষ্ঠান রাজবনবিহারের উদ্যোগে সকালে মঙ্গল শোভাযাত্রা ও ধর্মীয় নানা আনুষ্ঠিকতা অনুষ্ঠিত হয়। সকালে রাঙামাটি শহরের জিমনিসিয়াম মাঠ থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়ে রাজ বনবিহারে গিয়ে শেষ হয়।

সেখানে রাজ বনবিহারের পরিচালনা কমিটির সভাপতি গৌতম দেওয়ানের সভাপতিত্বে আলোচনা সভায় অংশ নেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীসহ কমিটির নেতৃবৃন্দ। এসময় ধর্মীয় দেশনা দেন বনভান্তের শিষ্য ও রাজ বনবিহারের আবাসিক প্রধান প্রজ্ঞালংকার মহাস্থবির। এতে বিপুল পরিমাণ দায়ক দায়িকা অংশ নেন।

এসময় মোমবাতি প্রজ্জ্বলন, বুদ্ধপুজা, পঞ্চশীল, অষ্টশীল প্রার্থনা, বুদ্ধমুর্তি দান, অষ্টপরিস্কার দানের পাশাপাশি  ধর্ম দেশনা দেন ভিক্ষু মন্ডলী।

করোনা  মহামারীর কারনে দুই বছর পর আবারো আনন্দঘন পরিবেশে বুদ্ধ পুর্ণিমা আয়োজন করতে পেরে সন্তুষ্টির পাশাপাশি ভগবান বুদ্ধের কাছে কৃতজ্ঞতা জানিয়ে পৃথিবীর সকল প্রাণী সুখে থাকার পাশাপাশি করোনা মহামারী পৃথিবী থেকে ধংস হবার প্রার্থনা করছে পুণ্যার্থীরা।

উল্লেখ্য, বৌদ্ধ ধর্মমতে আজ থেকে আড়াই হাজার বছর পূর্বে এই  দিনে তথা বৈশাখী পূর্ণিমা তিথিতে বৌদ্ধ ধর্মের প্রবর্তক ভগবান গৌতম বুদ্ধ জন্ম লাভ, বুদ্ধত্ব লাভ এবং পরিনির্বাণ লাভ করেন। দীর্ঘ ছয় বছর সাধনার পর গৌতম বুদ্ধ বুদ্ধত্ব তথা বোধিপ্রাপ্ত হন। তাই এই দিনটি বৌদ্ধ ধর্মালম্বীদের অত্যন্ত পবিত্র ও গুরুত্বপূর্ন দিন।


সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions