বরকলের ছোট হরিণা ১২ বিজিবি কর্তৃক অজগর সাপ উদ্ধার

প্রকাশঃ ১৬ মে, ২০২২ ০৬:২৬:২৮ | আপডেটঃ ০৭ অগাস্ট, ২০২২ ১০:০৮:৫২
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ঐতিহ্যগতভাবে বিজিবি প্রকৃতি এবং বন্যপ্রাণী সংরক্ষণের ক্ষেত্রে সর্বদা অগ্রণী ভূমিকা পালন করে আসছে। ইতিপূর্বে বিভিন্ন সময়ে উদ্ধারকৃত বন্যপ্রাণী প্রয়োজনীয় সেবা শুশ্রুষার মাধ্যমে বাঁচিয়ে তোলার বিভিন্ন নজির বিজিবি'র রয়েছে।

এরই ধারাবাহিকাতায় গতকাল  ১৫ মে  ছোটহরিণা ব্যাটালিয়ন (১২ বিজিবি) এর ব্যাটালিয়ন সদরে আনুমানিক ৫ ফুট লম্বা ০১টি অজগর সাপ উদ্ধার করা হয় এবং বিপন্ন এই প্রাণীটির কোনরূপ ক্ষতিসাধন না করে সুরক্ষিতভাবে অজগর সাপটি ব্যাটালিয়ন সদরে প্রয়োজনীয় খাবার ও সেবা শুশ্রূষা প্রদানের মাধ্যমে সংরক্ষণ করা হয়। পরবর্তীতে বন বিভাগের সাথে প্রয়োজনীয় সমন্বয় সাধন করে আজ ১৬ মে বরকল বনবিভাগ কর্মকর্তার নিকট অজগর সাপটি হস্তান্তর করা হয়েছে। এই সাপটি পরবর্তীতে বন বিভাগের মাধ্যমে কাপ্তাই অভয়ারণ্যে অবমুক্ত করা হবে বলে বনবিভাগ কর্মকর্তা জানান।

প্রকৃতি ও জীববৈচিত্র্য রক্ষায় স্থানীয় জনসাধারণের দ্বারা সকল প্রকার ক্ষতির হাত থেকে বন্যপ্রাণীকে রক্ষার জন্য বিজিবি সদস্যরা নানামুখি পদক্ষেপ গ্রহণ করে আসছে। ছোটহরিণা ব্যাটালিয়নের  অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এস এম শফিকুর রহমান জানান, বিরল ও বিলুপ্ত প্রায় বন্যপ্রাণী সংরক্ষণে বিজিবি'র প্রতিটি সদস্য অধিকতর সতর্কতার সঙ্গে অগ্রণী ভূমিকা পালন করার পাশাপাশি যে কোনো পরিস্থিতিতে স্থানীয় প্রশাসনের সহায়তায় সকল প্রকার উদ্যেগ গ্রহণের বদ্ধপরিকর।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions