মহালছড়িতে ত্রি-স্মৃতি বিজড়িত শুভ বৈশাখী পূর্ণিমা পালিত

প্রকাশঃ ১৫ মে, ২০২২ ০২:৪৪:৫০ | আপডেটঃ ০৯ অগাস্ট, ২০২২ ১০:১০:১৮

সিএইচটি টুডে ডট কম, মহালছড়ি (খাগড়াছড়ি)। আজ বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম পবিত্র ধর্মীয় অনুষ্ঠান শুভ বৈশাখী পূর্ণিমা। এই দিনটি বৌদ্ধদের নিকট পবিত্রতম দিন। দিনটি উপলক্ষে বিহার গুলোকে বিভিন্নভাবে সজ্জিত করা হয় । বৌদ্ধ নর-নারীরা পরিষ্কার পরিচ্ছন্ন হয়ে নতুন নতুন জামা পরিধান করে হাজির হয় বৌদ্ধ বিহার গুলোতে। দিনটি উপলক্ষে বিহার গুলোতে বিভিন্ন ধর্মীয় আচার-অনুষ্টানাদি পালন করা হয়।


সারা দেশের ন্যায় খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলার আম্রকানন বৌদ্ধ বিহারে বৈশাখী পূর্ণিমা উৎসব পালন করেছে দায়ক-দায়িকারা। উক্ত পূণ্যানুষ্ঠানে বুদ্ধমূর্তি দান, অট্টপরিক্কার দানসহ নানাবিধ দান ও আম্রকানন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শাসনাপ্রিয় মহাস্থবিরের কাছ থেকে স্বধর্ম দেশনা দেশনা শ্রবণ করেছে আম্রকানন বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকারা।


এছাড়াও মহালছড়ি উপজেলার বিভিন্ন বিহার গুলোতেও শুভ বৈশাখী পূর্ণিমা উৎসব পালন করেছে বৌদ্ধরা। এই দিনে বিহারে বুদ্ধ পূজা, সীবলি বুদ্ধ পূজা, উপগুপ্ত বুদ্ধ পূজা, বুদ্ধ মূর্তি দান, পিন্ড দান, হাজার প্রদীপ দান, অষ্টপরিষ্কার দান, সংঘদান সহ নানাবিধ দান ও ভিক্ষুদের নিকট থেকে স্বধর্ম দেশনা শ্রবণ করেন বৌদ্ধরা । এছাড়াও ধর্মীয় অনুষ্ঠানে জগতের সকল প্রাণির মঙ্গলার্থে বিশেষ প্রার্থনা করা হয়।


উল্লেখ্য যে, বুদ্ধ পূর্ণিমা বা বৈশাখী পূর্ণিমা হল বৌদ্ধ ধর্মাবলম্বীদের পবিত্রতম ধর্মীয় উৎসব। এই পুণ্যোৎসব বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে উদযাপিত হয়। বৈশাখী পূর্ণিমা দিনটি বুদ্ধের ত্রি-স্মৃতি বিজড়িত। এই পবিত্র বৈশাখী পূর্ণিমা তিথিতে বুদ্ধ জন্মগ্রহণ, বোধি বা সিদ্ধিলাভ এবং মহাপরিনির্বাণ লাভ করেছিলেন। ত্রিস্মৃতি বিজড়িত এই দিনটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের নিকট পবিত্রতম দিন।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions